দক্ষ জনশক্তি গড়তে সমন্বয় জরুরি: মোস্তাফা জব্বার

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, একবিংশ শতাব্দির চ্যালেঞ্জ মোকাবেলায় দক্ষ জনশক্তি গড়ে তুলতে সমন্বিতভাবে কাজ করতে হবে। তিনি বলেন, একবিংশ শতাব্দির চ্যালেঞ্জ মোকাবেলায় ‘ক্রাশপ্রোগামের’ মাধ্যমে তরুণ সমাজকে দক্ষ করে গড়ে তোলার বিকল্প নেই।

মোস্তফা জব্বার আজ রাজধানীর গুলশানে এক হোটেলে জেসিআই বাংলাদেশ আয়োজিত ‘ইয়থ ইন ন্যাশন বিল্ডিং’ শীর্ষক এক আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। তিনি দেশের তরুণ সমাজকে উপযুক্ত শিক্ষার মাধ্যমে সক্ষম করে গড়ে তোলার ওপরও গুরুত্ব দেন।

মন্ত্রী বলেন ‘আমরা তিনটি শিল্প বিপ্লব মিস করেছি, চতুর্থ শিল্প বিপ্লবে নেতৃত্বকারী দেশ হিসেবে আমাদের নিজেদেরকে প্রতিষ্ঠা করতে হবে। ২০২০ সালে সারা পৃথিবী ৫জি’তে প্রবেশ করবে। এ থেকে বাংলাদেশকে পিছিয়ে থাকতে দেয়া যাবে না।’

বেসিস পরিচালক মোস্তাফিজুর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে জেসিআই প্রেসিডেন্ট মার্ক ব্রিয়ান লিম, ন্যাশনাল প্রেসিডেন্ট ফায়েজ আতিকুল ইসলাম, বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবির, মাইক্রোসফট বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির এবং এসএসএল ওয়্যারলেস কর্মকর্তা আশিষ চক্রবর্তী বক্তৃতা করেন।

ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী বলেন, স্বাধীনতার ৪৭ বছরে আমরা অনেক এগিয়েছি, সামনের চ্যালেঞ্জ অনেক কঠিন। এই চ্যালেঞ্জ মোকাবেলায় নতুন প্রযুক্তি নিয়ে যারা কাজ করছে তাদের জন্য সামনে এগিয়ে যাওয়ার সুযোগ সৃষ্টি করতে হবে। কেবল সরকার নয়, সরকারের সাথে দেশের জনগণকে সম্পৃক্ত করতে হবে। এ ক্ষেত্রে সরকারের পাশাপাশি বেসরকারি খাতকে ভূমিকা গ্রহণে এগিয়ে আসার জন্য মন্ত্রী সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানান।

মোস্তাফা জব্বার তরুণ উদ্ভাবকদের উদ্ভাবন বিকাশে সরকারের গৃহীত বিভিন্ন কর্মসূচি বর্ণনা দিয়ে বলেন, আইসিটি বিভাগ কেবলমাত্র প্রশিক্ষণ সংক্রান্ত ৫টি প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করছে।

এমআর/