দরিদ্র জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে ইউএনডিপির নতুন প্রকল্প

শহরে বসবাসরত ৪০ লাখ দরিদ্র জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে বাংলাদেশ সরকারকে সাথে নিয়ে ছয় বছর মেয়াদী একটি প্রকল্প বাস্তবায়ন করছে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি)।

বুধবার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহাম্মদ হানিফ মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে ‘প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন’ শীর্ষক এ প্রকল্পের কথা তুলে ধরা হয়।

এ সময় ডিএসসিসি মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেন, শহরে একদিকে যেমন আয় বৈষম্য বাড়ছে, অন্যদিকে ক্রমাগত বেড়ে চলেছে জনস্রোত। খবর ইউএনবি।

‘জলবায়ুর বিরূপ প্রভাব থেকে বাঁচতে গ্রামের বহু ভূমিহীন দরিদ্র জনগোষ্ঠী ক্রমাগত শহরে আসছে। শহরে এসে দারিদ্র্য ঘোচাতে তারা কর্মসংস্থান ও আর্থিক স্বচ্ছলতার সুযোগ খুঁজতে গিয়ে নানা সংকটে পড়ছে। এর সার্বিক নেতিবাচক প্রভাব পড়ছে শহরে বসবাসকারী অন্য সবার ওপর,’ যোগ করেন তিনি।

সাঈদ খোকন জানান, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন স্থায়ী বা অস্থায়ীভাবে বসবাসরত সবার জন্য নাগরিক সেবা দিতে বদ্ধপরিকর।

অনুষ্ঠানে ইউএনডিপির আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জি বলেন, বাংলাদেশের নগর দারিদ্র্য নিরসনে ইউএনডিপি বিগত এক দশকেরও বেশি সময় ধরে সরকারের সাথে কাজ করে আসছে। ‘আর এ কাজে সব সময় আমাদের পাশে আছে যুক্তরাজ্যের ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ডিএফআইডি)।’

তিনি জানান, নতুন প্রকল্পটিরও আর্থিক সহায়তায় রয়েছে ডিএফআইডি। এটি ইতিপূর্বে বাস্তবায়িত আরবান পার্টনারশিপ ফর পভার্টি রিডাকশন (ইউপিপিআর) প্রকল্পের সফলতার ধারাবাহিকতায় নেয়া হয়েছে।

‘নতুন এ প্রকল্পের মূল লক্ষ্য হচ্ছে বাংলাদেশ নগর দারিদ্র্য বিমোচনের মাধ্যমে সুষম ও টেকসই প্রবৃদ্ধি অর্জন করা এবং ২০৩০ সাল নাগাদ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে ভূমিকা রাখা,’ বলেন সুদীপ্ত।

তিনি আশা প্রকাশ করেন, নতুন প্রকল্পটির মাধ্যমে দরিদ্রদের সক্ষমতা বাড়বে। যার ফলে দারিদ্র্য বিমোচন নীতি ও কর্মকাণ্ডে দরিদ্ররা তাদের নিজেদের সিদ্ধান্ত নেয়ার মাধ্যমে অবস্থার উন্নয়ন ঘটাতে পারবে।

তার মতে, শহরে বসবাসরত বৃহৎ দরিদ্র জনগোষ্ঠীকে বাদ দিয়ে বাংলাদেশকে স্বল্প আয়ের দেশ থেকে মধ্যম আয়ের দেশে উন্নীত করা সম্ভব নয়।

২০১৮ সালে শুরু হওয়া এ প্রকল্পটি মূলত পাঁচটি ক্ষেত্রে কাজ করছে- শহরে বসবাসরত দরিদ্রদের জন্য আবাসনের ব্যবস্থা করা, কমিউনিটি ভিত্তিক সংগঠন শক্তিশালী করা, নারীদের দক্ষতা বৃদ্ধি ও কর্মসংস্থান করা, জলবায়ু সহিষ্ণু অবকাঠামো উন্নয়ন এবং দরিদ্র বান্ধব নগর ব্যবস্থাপনা তৈরি এবং নীতি ও পরিকল্পনা জোরদার করা।

এর মাধ্যমে পর্যায়ক্রমে সারা দেশের ৩৬টি সিটি করপোরেশন ও পৌরসভায় বসবাসকারী নিম্ন আয়ের লোকজনের জীবনমান ও জীবনযাত্রার উন্নয়নের মাধ্যমে টেকসই উন্নয়ন নিশ্চিত করতে পদক্ষেপ নেয়া হচ্ছে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রকল্পের জাতীয় পরিচালক আবদুল মান্নান, জাতীয় প্রকল্প ব্যবস্থাপক সরদার এম. আসাদুজ্জামান প্রমুখ।

আজকের বাজার/লুৎফর