দর্শকদের ফেরার ম্যাচে পিএসজির গোল বন্যা

দর্শকের উপস্থিতিতে আবারো সরব হয়ে উঠলো ফ্রান্সের ফুটবল মাঠ। রোববার দ্বিতীয় বিভাগের দল লি হাভরের বিপক্ষে এক প্রীতি ম্যাচে অংশ নিয়েছিল প্যারিস সেইন্ট-জার্মেই। করোনা পরবর্তী মৌসুমে ইউরোপের শীর্ষ পাঁচটি ফুটবল দেশে এই প্রথম দর্শকের উপস্থিতিতে কোন ম্যাচ অনুষ্ঠিত হলো। ম্যাচে প্রতিপক্ষকে ৯-০ গোলে উড়িয়ে দিয়ে পিএসজি উড়ন্ত জয় তুলে নিয়েছে।
ফরাসি সরকারের স্বাস্থ্যবিধি শিথিল হওয়ায় হাভেরের মাঠ স্তাদে ওশেনে কাল ৫ হাজার মানুষের প্রবেশের অনমুতি মিলেছিল। এর মধ্য অবশ্য খেলোয়াড়, স্টাফ, সাংবাদিকরাও ছিলেন।
প্রীতি এই ম্যাচটিতে টিকেটের মূল্য ছিল ৩০ ও ৬০ ইউরো যা মাত্র ছয় মিনিটের মধ্যে বিক্রি হয়ে গিয়েছিল।
ম্যাচটিতে উপস্থিত ক্রীড়ামন্ত্রী রোক্সানা মারাসিনেনু বলেছেন, ‘এটা ফরাসি ফুটবলের বিজয় আর সব মিলিয়ে ক্রীড়ার জয়। ফ্রান্সে ফুটবল আবারো জনপ্রিয় ভাবে ফিরতে পারায় আমি খুশী। ধীরে ধীরে আরো মানুষ স্টেডিয়ামে আসতে পারবে। পশ্চিম ইউরোপের একমাত্র দেশ হিসেবে এই ধরনের ঘটনা ঘটলো।’
জার্মানী, ইতালি, ইংল্যান্ড ও স্পেনের মত করোনা পরবর্তী মৌসুম শুরু না করে লিগ শেষের ঘোষনা দিয়েছিল ফ্রান্স। কিন্তু অন্যান্য দেশ দর্শকবিহীন মাঠে তাদের লিগ শুরু করেছিল।
রোববারের ম্যাচটিতে ২৫ হাজার ধারনক্ষমতা সম্পন্ন স্তাদে ওশেনেতে সামাজিত দূরত্বের বিষয়টি কঠোরভাবে মানা হয়েছিল।
বিরতির আগে নেইমার, মাউরো ইকার্দির দুটি করে ও কিলিয়ান এমবাপ্পের এক গোলে ৫-০ গোলে এগিয়ে গিয়েছিল পিএসজি। ম্যাচে পিএসজি ১০টি পরিবর্তন করেছিল। বিরতির পর ১৫ মিনিটের মধ্যে পাবলো সারাবিয়া ও আরনাড কালিমুয়েনডোর দুই গোলের সাথে ইদ্রিসা গুয়ের দুই গোল মিলিয়ে আরো চার গোল দিয়েছে ফরাসী চ্যাম্পিয়নরা।
আগামী ২৪ জুলাই ফরাসী কাপে ফাইনালে সেইন্ট এতিয়েনের মুখোমুখি হবে পিএসজি। ৩১ জুলাই ফ্রেঞ্চ লিগ কাপের ফাইনালে খেলবে লিঁওর বিপক্ষে। এরপর ১২ আগস্ট থেকে চ্যাম্পিয়ন্স লিগের শেষ লড়াই শুরু করবে। ফরাসি দুটি ফাইনালই প্যারিসের স্তাদে দি ফ্রান্সে অনুষ্ঠিত হবে।