দলকে বিপদে ফেলে সাকিব-মাহমুদউল্লাহর বিদায়

বাংলাদেশ-শ্রীলঙ্কা প্রথম টেস্টের শেষ দিনে ব্যাটিংয়ে নেমে শুরুতেই বাংলাদেশ হারিয়েছে ওপেনার সৌম্য সরকারের উইকেটটি। চতুর্থ দিন শেষে ৫৩ রানে অপরাজিত থাকা সৌম্য আর কোন রান যোগ করতে পারেননি। গুনারত্ন তাকে সরাসরি বোল্ড আউট করে সাজঘরে ফেরান। তিনি ৬টি চার ও ১টি ছয়ের মারে ইনিংসটি সাজান।

এরপর মুমিনুল হক তামিম ইকবালের সঙ্গে যোগ দেন। তবে তিনি খুব বেশিক্ষণ ক্রিজে টিকতে পারেননি। ব্যক্তিগত ৫ রানে দিলরুয়ান পেরেরার বলে এলবিডব্লু’র শিকার হন তিনি। তবে আম্পায়ার আউট দিলেও মুমিনুল রিভিউ নেন। রিভিউতেও ফলাফলের কোন পরিবর্তন আসেনি। তাকে মাঠ ছাড়তেই হয়েছে।

এরপর বাংলাদেশকে বিপাকে ফেলে বিদায় নিয়েছেন আরেক ওপেনার তামিমও। দিলরুয়ান পেরোর বলটি গুনারত্নের হাতে দিয়ে ব্যক্তিগত ১৯ রানে মাঠ ছাড়েন তামিম। সাকিব-মুশফিক জুটির ওপর আশা করলেও হতাশই হতে হয়েছে। দলকে বিপদে ফেলে মাত্র ৮ রান করেই প্যাভিলিয়নের পথ ধরেন সাকিব।

তাদের দেখানো পথ ধরে দ্রুতই সাজঘরে ফিরেছেন মাহমুদউল্লাহ রিয়াদও। তিনি দুই বল মোকাবিলা করে রঙ্গনা হেরাথের বলে এলবিডব্লু’র শিকার হয়েছেন।এ প্রতিবেদনটি লেখা অব্দি বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেটে ১০৫ রান। উইকেটে রয়েছেন মুশফিকুর রহিম (১৪) এবং লিটন দাস (০)।

এর আগে উপল থারাঙ্গার সেঞ্চুরির বদৌলতে সফরকারী বাংলাদেশের বিপক্ষে বড় সংগ্রহ দাঁড় করিয়েছে স্বাগতিক শ্রীলঙ্কা। চতুর্থদিনের দ্বিতীয় সেশনের শেষ হওয়ার আগে ৬ উইকেট হারিয়ে তারা ইনিংস ঘোষণা করেছে ২৭৪ রানে। এই সুবাদে বাংলাদেশের সামনে টার্গেট দাঁড়িয়েছে ৪৫৭ রান। জয়ের জন্যে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। তবে, ১৫ ওভার খেলার পর আলো সল্পতা আর বৃষ্টির কারনে চতুর্থদিনের খেলা শেষ ঘোষণা করেছেন দুই অনফিল্ড আম্পায়ার আলিমদার ও মারাইজ ইরাসমাস।

স্বাগতিক ওপেনার উপল থারাঙ্গার ১১৫ রানে প্রেক্ষিতে নিজেদের দ্বিতীয় ইনিংসে ৬ উইকেটে ২৭৪ রান সংগ্রহ করে শ্রীলঙ্কা। সেঞ্চুরিয়ান থারাঙ্গাকে সরাসরি বোল্ড আউট করে এদিন সাজঘরে ফেরান মেহেদী হাসান মিরাজ। থারাঙ্গার পর আসিলা গুনারত্নে উইকেটে এসে ৩ বল মোকাবিলা করেই সাকিবের ডেলিভারিতে বোল্ড হয়ে সাজঘরে ফিরেছেন। তিনি কোন রান সংগ্রহ করতে পারেননি। এরপর নিরোশান দিকবালাও খুব বেশিক্ষণ ক্রিজে টিকতে পারেননি। ব্যক্তিগত ১৫ রানে মিরাজের বল উইকেটরক্ষকের হাতে দিয়ে প্যাভিলিয়নের পথ ধরেন তিনি।

বাংলাদেশের হয়ে এই ইনিংসে ২ টি করে উইকেট নিয়েছেন সাকিব আল হাসান ও মেহদি হাসান মিরাজ। এছাড়া একটি করে উইকেট নিয়েছেন মুস্তাফিজুর রহমান ও তাসকিন আহমেদ।

এর আগে বাংলাদেশ-শ্রীলঙ্কার মধ্যকার প্রথম টেস্টের তৃতীয় দিনের শেষ সেশনের খেলা বৃষ্টি জন্য পরিত্যক্ত হয়। পরে চতুর্থ বৃষ্টি না থাকার কারণে নির্ধারিত সময়ের ১৫ মিনিট আগেই মাঠে নামে দুই দল। তবে বৃষ্টি না হলেও আকাশে মেঘের আনাগোনা রয়েছে।

ম্যাচের তৃতীয় দিনে বৃষ্টি শুরুর আগে বৃহস্পতিবার (৯ মার্চ) নিজেদের প্রথম ইনিংসে ৩১২ রানে গুটিয়ে গেছে বাংলাদেশ শিবির। মুশফিকুর রহিমের ৮৫, তামিম ইকবালের ৫৭ ও সৌমৗ সরকারের ৭১ রানের সুবাদে এ সংগ্রহ করে বাংলাদেশ।

স্বাগতিকদের হয়ে দিলরুয়ান পেরেরা এবং রঙ্গনা হেরাথ ৩টি করে উইকেট নিয়েছেন।

এর আগে স্বাগতিকরা নিজেদের প্রথম ইনিংসে ৪৯৪ রান জমা করে স্কোরবোর্ডে। দলের হয়ে সর্বোচ্চ ১৯৪ রান করেন কুশাল মেন্ডিস। এছাড়াগুনারত্নের ৮৫, ডিকওয়েলার ৭৫ এবং দিলরুয়ান পেরেরার ৫১ রান স্বাগতিকদের সংগ্রহও গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে স্কোরবোর্ডে।

বাংলাদেশের পক্ষে এই ইনিংসে সর্বাধিক ৪ উইকেট নিয়েছেন স্পিনার মেহেদী হাসান মিরাজ। এ ছাড়া মুস্তাফিজুর রহমান ২টি এবং তাসকিন, শুভাশীষ ও সাকিব একটি করে উইকেট নিয়েছেন।