দলের শর্ট বল খেলার অভিজ্ঞতা নেই, জানালেন অধিনায়ক সালামা

বিশ্বকাপ খেলতে যাওয়ার আগে চারদলীয় একটি টুর্নামেন্টে অংশ নেয় বাংলাদেশ নারী দল। ভারতের মাটিতে আয়োজিত এই টুর্নামেন্টে দেশটির জাতীয় দল অংশ না নিলেও খেলেছে ‘এ’ ও ‘বি’ দল। সঙ্গে ছিল প্রথমবারের মতো বিশ্বকাপে সুযোগ পাওয়া থাইল্যান্ড দলও।

ছোট ফরম্যাটে নারীদের এই বিশ্ব আসরে ‘এ’ গ্রুপে অংশ নিয়েছে সালমা খাতুন নেতৃত্বাধীন বাংলাদেশ। যেখানে প্রতিপক্ষ হিসেবে রয়েছে ভারত, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কা।

তার আগে ১০ দিনের কন্ডিশনিং ক্যাম্প গড়লেও বৃষ্টির কারণে খুব একটা সফল হয়নি টিম ম্যানেজমেন্টের পরিকল্পনা। মূল পর্বে নামার আগে দুটি প্রস্তুতি ম্যাচে খেলার কথা থাকলেও বৃষ্টিতে থাইল্যান্ডের সঙ্গে মাঠেই নামা হয়নি।

অন্যদিকে পাকিস্তানের বিপক্ষে অপর প্রস্তুতি ম্যাচে জয় পায় টাইগ্রেসরা। গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে জয়ের খুব কাছে গিয়ে হেরেছে বাংলাদেশ।

বৃহস্পতিবার দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে বড় হারের লজ্জা পেতে হলো বাংলাদেশ দলকে। এই ম্যাচের পর অধিনায়ক সালমা সরল মনেই বলে দিলেন, তার দলের শর্ট বল খেলার অভিজ্ঞতা নেই।

ক্যানেভেরার মানুকা ওভালে এদিন টস জেতার পর ব্যাট করতে নামে অস্ট্রেলিয়া। মাত্র ১ উইকেট হারিয়ে ১৮৯ রান সংগ্রহ করে স্বাগতিকরা।

রানের পাহাড় টপকাতে গিয়ে চাপা পড়ে বাংলাদেশ দলের ব্যাটাররা। অজি বোলারদের দাপটে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১০৬ রান সংগ্রহ করতে সক্ষম হয় বাংলাদেশ।

এই ম্যাচে নামার আগেই বাংলাদেশ দলের পেসার জাহানারা আলম জানান, অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের মতো দলের বিপক্ষে কোনওদিনই তাদের খেলার সুযোগ হয়নি। ইঙ্গিত দেন বিশ্বকাপ প্রস্তুতি হিসেবে ভারত ‘এ’, ‘বি’ ও থাইল্যান্ডের মতো দলকে প্রতিপক্ষ হিসেবে পাওয়াটা কখনওই ইতিবাচক নয়।

এদিন অসহায় আত্মসমর্পণের পর সালমা খাতুন বলেন, ‘অস্ট্রেলিয়া অনেক ভালো দল। ১৯০ রান আসলেই অনেক বড় লক্ষ্য। প্রতিপক্ষের বোলাররা সঠিক লাইন ও লেন্থ মেনে বোলিং করেছে।’

কোন কারণে এত বিশাল ব্যবধানে হারতে হলো সেটি জানিয়ে লাল-সবুজদের দলনায়ক বলেন, ‘আমাদের ব্যাটসম্যানরা শর্ট বল খেতে অভ্যস্ত নয়।এজন্যই এমন ব্যর্থতা।’

আগামী শনিবার ২৯ ফেব্রুয়ারি নিজেদের তৃতীয় ম্যাচে ঘুরে দাঁড়ানোর প্রত্যয় ব্যক্ত করেছেন সালমা।

আজকের বাজার/এমএইচ