দল থেকে বাদ পড়ে কান্নায় ভেঙে পড়েছিলেন শেন ওয়ার্ন

২০০৩ বিশ্বকাপ শুরুর প্রাকমুহূর্তে ডোপ টেস্টে ব্যর্থ শেন ওয়ার্নের দলের বাইরে চলে যাওয়ার ঘটনা ক্রিকেট অনুরাগীদের সহজে ভোলার কথা নয়। যদিও টুর্নামেন্ট শুরুর আগে এমন বড় একটা ধাক্কা দক্ষ হাতে সামলেছিলেন অধিনায়ক রিকি পন্টিং। অপ্রতিরোধ্য অস্ট্রেলিয়া ওয়ার্নকে ছাড়াই টানা দ্বিতীয়বারের জন্য খেতাব তুলে নিয়েছিল ঘরে।

কিন্তু মেগা টুর্নামেন্ট শুরুর আগে দল থেকে বাদ পড়ে সতীর্থদের সামনে কান্নায় ভেঙে পড়েছিলেন স্পিনের জাদুকর। বিশ্বকাপের প্রাকমুহূর্তে দেশে ফিরে যাওয়ার খবর তাঁর কাছে অভিশাপ হয়ে নেমে এসেছিল। মায়ের দেওয়া ওজন কমানোর ওষুধ সেবন যে এভাবে সবকিছু তছনছ করে দেবে বুঝতে পারেননি ওয়ার্ন। তাই সতীর্থদের সামনে তিনি বলেছিলেন, ‘ক্রিকেট অস্ট্রেলিয়া আমাকে দেশে ফেরানোর সিদ্ধান্ত নিয়েছে। দেশে ফেরার আগে আমার দলের উদ্দেশ্যে কিছু বলার ছিল। আমি কখনও নিষিদ্ধ ড্রাগ নিইনি। ছুঁয়েও দেখিনি।’ সম্প্রতি ফক্স ক্রিকেটকে দেওয়া একটি সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন ওয়ার্ন।

এখানেই শেষ নয়। ‘বিশ্বকাপ শুরুর আগের সন্ধ্যায় সতীর্থদের কাছে ক্ষমা চেয়ে নিয়েছিলাম আমি। বিশ্বকাপ জয়ের লক্ষ্যে মরিয়া দলের ফোকাস নষ্ট করে দেওয়ার জন্য নিজেকে অপরাধী মনে হচ্ছিল। আমি গোটা দলের সামনে কান্নায় ভেঙে পড়েছিলাম।’ এমনটাই জানিয়েছেন ওয়ার্ন। উল্লেখ্য, দেশে ফেরার পর ওয়ার্নের অপরাধের গুরুত্ব বিচার করে তাঁকে একবছরের জন্য নির্বাসনে পাঠিয়েছিল ক্রিকেট অস্ট্রেলিয়া।