দিনাজপুরে পেঁয়াজের দাম কমতে শুরু করেছে

পেঁয়াজ রপ্তানির ওপর ভারত সরকারের নিষেধাজ্ঞা জারির কারণে টানা কয়েকদিন পেঁয়াজের চড়া দাম অপরিবর্তিত থাকার পর বুধবার বিকাল থেকে হিলিবন্দরে এর দাম কমতে শুরু করেছে। পেঁয়াজের প্রকারভেদে দাম কমেছে ২০ থেকে ২৫ টাকা।

বৃহস্পতিবার হিলির পাইকারি বাজারে প্রতি কেজি পেঁয়াজ ৫৫ থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে। মজুতদার ও পাইকারি ব্যবসায়ীরা বাজারে পেঁয়াজ ছাড়ার কারণে এবং সরকারের কড়া নজরদারির ফলে দাম কমতে শুরু করেছে বলে মনে করছেন ব্যবসায়ীরা।

তবে পাইকারি বাজারে পেঁয়াজের দাম কমার প্রভাব খুচরা বাজারে তেমন দেখা যায়নি। খুচরা বাজারে ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে ৮০ টাকা এবং দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে কেজিতে ৮৫ থেকে ৯০ টাকায়।

হিলির পেঁয়াজ ব্যবসায়ীরা জানান, গত ২৯ সেপ্টেম্বর পেঁয়াজ রপ্তানির ওপর ভারত সরকার নিষেধাজ্ঞা জারির পর হিলির পাইকারি বাজারে পেঁয়াজের দাম আকস্মিক ৩৫ টাকা পর্যন্ত বেড়ে যায়। নিষেধাজ্ঞা জারির আগে যে পেঁয়াজ কেজিতে ৪৫ টাকা থেকে ৫০ টাকা ছিল সেই পেঁয়াজের দাম বেড়ে দাড়ায় কেজিতে ৮০ টাকা থেকে ৮৫ টাকা। সেপ্টেম্বরের ২৯ তারিখে থেকে অক্টোবরের ২ তারিখ বুধবার বিকাল পর্যন্ত এই চড়া দাম অপরিবর্তিত থাকে। বুধবার বিকাল থেকে দাম কমতে শুরু করে। আজ বৃহস্পতিবার হিলির পাইকারি বাজারে ২০ থেকে ২৫ টাকা কমে ৫৫ থেকে ৬০ টাকায় পেঁয়াজ বিক্রি হচ্ছে।

এদিকে হিলি বন্দরে পেঁয়াজের দাম কমার প্রভাব সামান্যই পড়েছে দিনাজপুর শহরের কাঁচাবাজারগুলোতে। খুচরা বাজারে প্রকারভেদে পেঁয়াজের দাম কমেছে কেজিতে ১০ থেকে ১৫ টাকা। দিনাজপুর শহরের বাহাদুর বাজারে পাইকারি দরে ভারতীয় পেঁয়াজ পাল্লা (৫ কেজি) প্রতি ৪২০ টাকা এবং দেশি পেঁয়াজ পাল্লা (৫ কেজি) ৪৪০ টাকায় বিক্রি হচ্ছে। বুধবার এই পেঁয়াজের দাম ছিল ৪৬০ ও ৪৮০ টাকা।

বাহাদুর বাজারের পাইকারি পেঁয়াজ বিক্রেতা মো. মকবুল হোসেন জানান, গতকাল বুধবার বিকাল থেকে পেঁয়াজের দাম কেজিতে ১৫ টাকা কমেছে। পেঁয়াজ মজুতদার ও পাইকারি পেঁয়াজ বিক্রেতারা বাজারে পেঁয়াজ ছাড়ার কারণে পেঁয়াজের দাম কমতে শুরু করেছে। পেঁয়াজের দাম আরও কমবে। কয়েকদিনের মধ্যে পেঁয়াজের দাম স্বাভাবিক হয়ে আসবে বলে মনে করছেন এই পেঁয়াজ ব্যবসায়ী।

হিলি স্থলবন্দর পেয়াজ আমদানিকারক ব্যবসায়ী সাইফুল ইসলাম জানান, বেশি দামের কারণে পেঁয়াজ বিক্রি কমে গেছে। গতকাল বুধবার মাত্র ১৫ বস্তা পেঁয়াজ বিক্রি করতে পেরেছি। অথচ আগে দিনে ২শ’ বস্তা পেঁয়াজ বিক্রি করতাম।

বৃহস্পতিবার হিলির পাইকারি বাজারে পেয়াজের দাম কেজি প্রতি ৫০ টাকা থেকে ৬০ টাকায় বিক্রি হচ্ছে বলে জানান তিনি।

খুচরা বাজারে দাম তেমন না কমার কারণ হিসেবে তিনি জানান, পরিবহন খরচ, বস্তা প্রতি কয়েক কেজি পেঁয়াজ কমে যাওয়া এবং ব্যবসায়ীরা কিছু লাভ রেখে বিক্রি করার কারণে খুচরা বাজারে দাম বেশি হচ্ছে। তথ্য-ইউএনবি

আজকের বাজার/এমএইচ