দূষিত বাতাসও হতে পারে টাইগারদের প্রতিপক্ষ

দিল্লিতে ভারতের বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ

ভারতের বিপক্ষে তিন ম্যাচের টি২০ সিরিজের প্রথমটিতে রোববার টস জিতে প্রথমে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ।

দিল্লির অরুন জেটলি স্টেডিয়ামে এই ম্যাচে অভিষেক হচ্ছে ডানহাতি ওপেনিং ব্যাটসম্যান নাঈম শেখের। টি২০ ম্যাচে ভারতের সাথে বাংলাদেশের প্রতিপক্ষ সেখানকার দূষিত বাতাসও।

অরুন জেটলি স্টেডিয়ামে প্রতিবেশী ভারতের সাথে টি-টোয়েন্টির মাধ্যমে ঐতিহাসিক পূর্ণাঙ্গ সিরিজ খেলতে যাচ্ছে টাইগাররা। প্রায় দুই দশক আগে টেস্ট খেলার স্ট্যাটাস পেয়েছে বাংলাদেশ। এ সময়ের মধ্যে প্রায় সবগুলো টেস্ট খেলুড়ে দলের বিপক্ষে বাংলাদেশ কমপক্ষে একটি পূর্ণাঙ্গ সিরিজ খেললেও ভারতের বিপক্ষে তা সম্ভব হয়নি।

তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ৭ নভেম্বর রাজকোটে দ্বিতীয় এবং ১০ নভেম্বর নাগপুরে শেষ ম্যাচ খেলবে বাংলাদেশ। পরবর্তীতে দুই ম্যাচের টেস্ট সিরিজে ১৪ নভেম্বর থেকে শুরু হওয়া প্রথম টেস্টটি মধ্য প্রদেশের ইন্দুরে এবং দ্বিতীয় ও শেষ টেস্টটি ২২ নভেম্বর থেকে ইডেন গার্ডেনে অনুষ্ঠিত হবে।

কলকাতার ঐতিহাসিক ইডেন গার্ডেনের ম্যাচটি হবে দিবা-রাত্রির। বাংলাদেশ বা ভারত কোনো দলেরই দিবা-রাত্রির টেস্ট ম্যাচ খেলার অভিজ্ঞতা নেই।

এবার ভারতের বিপক্ষে খেলার পাশাপাশি দিল্লির দূষিত বাতাসের বিপক্ষেও লড়াই করতে হবে টাইগারদের। অনুশীলনে মাস্কও পরতে হয়েছে তাদের।

ভারতের বিপক্ষে খেলার জন্য দুবার টি-টোয়েন্টি স্কোয়াড ঘোষণা করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। প্রথম স্কোয়াড থেকে তামিম ইকবাল, সাইফউদ্দিন ও সাকিব বাদ পড়ায় দলে পরবর্তীতে জায়গা করে নেন মোহাম্মাদ মিথুন, আবু হায়দার রনি ও তাইজুল ইসলাম। একই সাথে নিয়মিত অধিনায়ক সাকিবের জায়গায় মাহমুদুল্লাহকে অধিনায়কের দায়িত্ব দেয়া হয়।

বাংলাদেশ একাদশ: লিটন দাস, সৌম্য সরকার, নাঈম শেখ, মাহমুদউল্লাহ রিয়াদ, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, মোসাদ্দেক সৈকত, আমিনুল ইসলাম বিপ্লব, শফিউল ইসলাম, আল-আমিন ও মুস্তাফিজুর রহমান।

ভারত একাদশ: রোহিত শর্মা, শেখর ধাওয়ান, লোকেশ রাহুল, শ্রেয়াশ আয়ার, রিশভ পন্ত, ক্রুনাল পান্ডে, শিভম দুবে, ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্রা চাহাল, দীপক চাহার এবং খলিল আহমেদ।

আজকের বাজার/এমএইচ