দুই দিনে ধনী হওয়ার জায়গা পুঁজিবাজার নয়

????????????????????????????????????

`পুঁজিবাজার টেস্ট ম্যাচ খেলার জায়গা, ওয়ানডে নয়। ভালো মৌলভিত্তি সম্পন্ন কোম্পানিতে বিনিয়োগ করে সময় দিতে হবে। অল্প সময়ের জন্য বিনিয়োগ করে ধনী হওয়ার সুযোগ পুঁজিবাজারে নেই । অন্যের কথায় প্রভাবিত না হয়ে নিজেই আর্থিক জ্ঞান খাটিয়ে ইনভেস্ট করলে মুনাফা অর্জন করা সম্ভব।`

দেশব্যাপী বিনিয়োগ শিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে বিনিয়োগকারীদের মাঝে বিনিয়োগের প্রাথমিক ধারণা বিষয়ক কর্মশালায় এ ধরনের পরামর্শমূলক মন্তব্য করা হয়। আইআইডিএফসি সিকিউরিটিজ লিমিটেড বিনিয়োগকারীদের আর্থিক জ্ঞান বৃদ্ধির লক্ষ্যে এ প্রশিক্ষণমূলক কর্মসূচির আয়োজন করে।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পরিচালক মোহাম্মদ শফিউল আজম। তিনি বলেন, না জেনে আপনার কষ্টার্জিত অর্থকে ঝুঁকির মধ্যে ফেলবেন না। কারণ অন্যের কথায় কোনো কোম্পানিতে বিনিয়োগ করলে সাময়িক লাভবান হয়তো হতে পারেন; তবে দীর্ঘমেয়াদে আপনাকে ক্ষতির সম্মুখীন হতে হবে। তিনি বলেন, ২ দিনে ধনী হওয়ার জায়গা পুঁজিবাজার নয় । অন্যের কথায় প্রভাবিত না হয়ে নিজেই আর্থিক জ্ঞান অনুযায়ী বুঝে ইনভেস্ট করলে মুনাফা অর্জন করা সম্ভব ।

ভালো কোম্পানিতে বিনিয়োগ করতে হলে কোম্পানির আর্থিক প্রতিবেদন বিশ্লেষণ করার জ্ঞান অর্জন করতে হবে। জানতে হবে কিভাবে ইপিএস, এনএভি, পিই রেশি, ওপারেটিং ক্যাশ ফ্লো বের করতে হয়। কোন খাতের কী সম্ভাবনা রয়েছে; কোন কোম্পানির কী পণ্য আছে, তার ভবিষ্যৎ কী- সেসব বিষয়ে পরিষ্কার ধারণা থাকতে হবে। তিনি বিনিয়োগে যথাসম্ভব মার্জিন ঋণ না নেওয়ার জন্য বিনিয়োগকারীদের পরামর্শ দেন। মার্জিন ঋণ যদি নিতেই হয় তবে সামর্থ্য অনুযায়ী নিতে হবে। আর সেটা হতে হবে স্বল্প সময়ের জন্য। কারণ কোনো কারণে ক্ষতির সম্মুখীন হলে লোকসান আরও বেশি বাড়বে।

প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা এটিএম নাসির উদ্দিন বলেন, আপনাকে সিদ্ধান্ত নিতে হবে আপনার অর্থ কোথায় বিনিয়োগ করবেন। যদি সেটা পুঁজিবাজার হয় তবে আপনাকে বিনিয়োগের আগে এ বাজার সম্পর্কে ভালোভাবে জানতে হবে। এখানকার পণ্যগুলো সম্পর্কে ভালোভাবে জানতে হবে। তাতে সঠিক কোম্পানিতে বিনিয়োগ করা সহজ হবে।

আইআইডিএফসি সিকিউরিটিজ লিমিটেড এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মো. আলমগীর হোসেনের সঞ্চালনায় কর্মশালায় উপস্থিত ছিলেন আইআইডিএফসি ক্যাপিটালের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সালেহ আহমেদ, আইআইডিএফসির প্রধান পরিচালন কর্মকর্তা আশরাফুন্নেছা, ব্যবস্থাপক মো. মারুফ হোসেন খান, সহকারি ব্যবস্থাপক সাব্বির হাসানুল ইসলাম ।

আজকের বাজার:জাকির/এলকে/আরআর/ ২২ আগষ্ট ২০১৭