দুই বছরের মধ্যে তেলের দর সর্বোচ্চে

সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সাম্প্রতিক বক্তব্যের পর তেলের দাম ৬০ ডলার ছাড়িয়েছে। যা গত দুই বছরের মধ্যে সর্বোচ্চ।
সৌদি গেজেট খবরে বলা হয়েছে, সব চ্যালেঞ্জ সত্ত্বেও জ্বালানি তেলের বাজারে ভারসাম্য পুনরুদ্ধার একটি সফলতা। আর এটি সম্ভব হয়ে তেল উত্তোলনের বিষয়ে সৌদি যুবরাজের প্রস্তাব ও পদক্ষেপের কারণে।
সম্প্রতি এক বিনিয়োগ কনফারেন্সে সৌদি যুবরাজ বলেন, জ্বালানি তেলের চাহিদা বাড়বে। তবে তিনি প্রথাগত ও নবায়নযোগ্য জ্বালানি ক্ষেত্রের ভবিষ্যত নিশ্চয়তার আশ্বাস দান করেন।
আন্তর্জাতিক গণমাধ্যমকে দেওয়া এক সাক্ষাতকারে তিনি বলেন, সৌদি আরব পেট্রোলিয়াম রপ্তানিকারক দেশসমূহের সংগঠন ওপেকভুক্ত ও ওপেকের বাইরের সকল রাষ্ট্রের সঙ্গে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ।
আগামী মাসে ভিয়েনায় বিশ্বের দুইটি বৃহৎ তেল রপ্তানিকারক দেশগুলোর নেতাদের একটি বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে। ওই বৈঠকে তেলের উৎপাদন হ্রাস চুক্তি সম্প্রসারণের বিষয়েও কথা হতে পারে।
কারণ কিছুদিন আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন যুবরাজকে তেল উৎপাদন কম রাখার চুক্তিটির মেয়াদ আরও বাড়ানোর পরামর্শ দেন। সেই কারণেই তিনি ওই চুক্তিটি ২০১৮ সাল পর্যন্ত দীর্ঘায়িত করতে চান।
রয়টার্সকে যুবরাজ বলেন, আমরা ঐতিহাসিক চুক্তিটিতে সফল হয়েছি। বিশ্বের সকলকে এই চুক্তি ও তেলের দামের ভারসাম্য অনুধাবন করতে সকল সহযোগিতা করতে আমরা প্রস্তুত আছি।
এদিকে সাম্প্রতিক সময়ে তেলের বাজার ফের ঊর্ধ্বমুখী হওয়ায় যুবরাজের দাবি, তারা সকল বিষয়ের ওপর নিয়ন্ত্রণ ফের প্রতিষ্ঠা করেতে পেরেছে।
তিনি যোগ করেন, জ্বালানি তেলের উচ্চমাত্রা চাহিদা খনিজ তেলের উৎপাদনকে সমতার দিকে নিয়ে গেছে।
রয়টার্সের খবরে জানা যায়, মোহাম্মদ বিন সালমানের এ বক্তব্য স্বল্প পরিশোধিত তেলের সূচককে গত দুই বছরের মধ্যে সর্বোচ্চ অবস্থানে নিয়ে গেছে। বর্তমানে প্রতি ব্যারেল তেলের দর ৫৯.৩ ডলার।
এদিকে দেশটির বৃহত্তম তেল কোম্পানি আরামকো বাজারে শেয়ার ছেড়ে আরও মূলধন সংগ্রহ করতে যাচ্ছে। যুবরাজের ভাষ্য, ২০১৮ সালের মধ্যেই কোম্পানিটির আইপিও আসবে বাজারে। আর সেটা হলে সৌদি তেল ও জ্বালানিখাতে নতুন গতি আসবে বলেও আশা যুবরাজের।
গত বছর সৌদি আরামকো বলেছিল, ২০১৭ সালের প্রথমার্ধে তেলের দাম বাড়বে। আন্তর্জাতিক বাজারে গত দুই বছরে তেলের উৎপাদন ও চাহিদার মধ্যে ব্যাপক ফারাক দেখা দেয়। যার কারণে পণ্যটির দাম প্রায় ৭০ শতাংশ নেমে যায়। গত বছরের শেষে তেলের সর্বোচ্চ দর উঠে ৫২ ডলার। এরপর থেকে তা ৫০ ডলারের মধ্যে ছিল।
আজকের বাজার: সালি / ০১ নভেম্বর ২০১৭