দুই মাসের মধ্যে সর্বনিম্ন লেনদেন ডিএসইতে

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার ডিএসই তে ৫০০ কোটি টাকাও লেনদেন ছাড়ায়নি। দুইমাস পর সর্বনিম্ন লেনদেন হয়েছে আজ দেশের বড় পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে, ৪৯১ কোটি ৫৭ লাখ টাকা লেনদেন ছাড়িয়েছে। এটাই ৫০০ কোটির নীচে দুই মাসের মধ্যে  সর্বনিম্ন লেনদেন।এরআগে সর্বোনিম্ন লেনদেন হয়েছে গতবছরের ২৬ ডিসেম্বর। ঐদিন লেনদেন ছাড়িয়েছিল ৩৮৮ কোটি ২৪ লাখ টাকা। আজ দিন শেষে ডিএসইর সূচক ঊধমূখী থাকলেও নিম্নমূখী প্রবনতায় দিন শেষ করেছে সিএসইর বাজার। গত দিনের চেয়ে উভয় স্টক এক্সচেঞ্জেই কমে গেছে মোট লেনদেনের পরিমান।

দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক (ডিএসইএক্স) ২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫ হাজার ৬৮৮ পয়েন্টে। মোট লেনদেন হওয়া ৩৪২ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর কমেছে ১৪১ টির, বেড়েছে ১৫৫ টির আর অপরিবর্তিত রয়েছে ৪৬ টির। এদিন ডিএসইতে মোট লেনদেন হয় ৪৯১ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

অপরদিকে দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মোট লেনদেন ছাড়িয়েছে ১৩ কোটি ৪৪ লাখ ২৭ হাজার টাকা। এদিন সিএসইর সার্বিক মূল্যসূচক ২৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭ হাজার ৩৯৫ পয়েন্টে। দিনেরশেষে লেনদেন হওয়া ২৩৭ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর কমে ১০০ টির, দর বাড়ে মাত্র ৯৯ টির আর অপরিবর্তিত অবস্থায় থাকে ৩৮ টির দর।

 

আজকের বাজার/মিথিলা