দুদকের কাউকে গ্রেফতার করার এখতিয়ার নেই: প্রধানমন্ত্রী

ফাইল ফটো
ফাইল ফটো

দুর্নীতি দমন কমিশনের (দুদক) কাউকে গ্রেফতার করার এখতিয়ার নেই বলে জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তারা কাউকে গ্রেফতার করতে হলে তাদের আইনশৃঙ্খলা সংস্থাকেই বলতে হবে। তারা নির্দেশ দিতে পারে।

সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে পুলিশ সপ্তাহ উপলক্ষে ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের উদ্দেশ্যে ভাষণে একথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শেখ হাসিনা বলেন, দুর্নীতি দমন কমিশনের কিন্তু কোনো গ্রেফতার করার এখতিয়ার নেই। মাঝখানে আমরা শুনেছিলাম তারা… গ্রেফতার করতে হলে কিন্তু তাদের আইনশৃঙ্খলা সংস্থাকেই বলতে হবে। তারা নির্দেশ দিতে পারে।

‘কিন্তু তারা ধরে রেখে ওখানে হাজতখানা বানাবে, হাজতে রাখবে এটা কিন্তু দুর্নীতি দমন কমিশনের কাজ না। যার যার কাজ তার তার করতে হবে। এই কথাটা মাথায় রাখতে হবে’, যোগ করেন তিনি।

পুলিশ বাহিনীর প্রসংশা করে প্রধানমন্ত্রী বলেন, আ্ইনশৃঙ্খলা যাতে নিয়ন্ত্রণে থাকে, উন্নত হয় এর বড় দায়িত্ব পুলিশ বাহিনীর, আপনারা সেটা করতে পরেছেন- এজন্য ধন্যবাদ জানাই। আপনারা এটা না করতে পারলে হয়ত আমরা অর্থনৈতিক উন্নয়ন ও অগ্রযাত্রা করতে পারতাম না। আমরা মানুষের উন্নয়ন করতে চাই, দেশে শান্তি শৃঙ্খলা বজায় রাখতে চাই- এগুলো নির্ভর করে আইন-শৃঙ্খলা বাহিনীর সঠিকভাবে দায়িত্ব পালনের ওপর।

তিনি বলেন, পুলিশের কাঠামো সংস্কার করে দিয়েছি। জনবল বাড়াচ্ছি, জনবলের সাথে সাথে সেই আনুপাতিক হারে পদ সৃষ্টি করতে হবে। এরইমধ্যে ২১৫ টি পদ সৃষ্টি করা হয়েছে।প্রশিক্ষণের ওপর জোর দিতে হবে। ডিজিটাল যুগের সঙ্গে সঙ্গে ক্রাইমের ধরনও পাল্টায়। এজন্য তাল মিলিয়ে প্রশিক্ষণ দেওয়া দরকার।

আজকের বাজার/এমএইচ