দুদকের কাছে সময় চাইলেন বি এইচ হারুন

দুদকের তলবে হাজির না হয়ে সংস্থাটির কাছে দুই মাসের সময়ের আবেদন করেছেন সরকারদলীয় সাংসদ বি এইচ হারুন। দুদকের পক্ষ থেকে বুধবার সকাল ১০টায় তাকে সংস্থাটির প্রধান কার্যালয়ে হাজির হতে তলব করা হয়েছিল।

দুদক সূত্রে খবর, সময় চেয়ে গতকাল মঙ্গলবার বিকেলে আবেদন করেন সাংসদ হারুন। ওই আবেদন বুধবার সকালে কর্তৃপক্ষের কাছে পৌঁছায়।

প্রসঙ্গত, বেসরকারি প্রিমিয়ার ব্যাংকের এক গ্রাহকের ১৩৪ কোটি টাকা আত্মসাৎসহ অবৈধভাবে সম্পত্তি অর্জনের অভিযোগে আওয়ামী লীগের এ সাংসদের বিরুদ্ধে অনুসন্ধান করছে দুদক। অনুসন্ধানের অংশ হিসেবে গত ৩ মার্চ তাকে তলব করে দুদক। নোটিশে তাকে ১১ এপ্রিল সংস্থাটির কার্যালয়ে হাজির হয়ে জবানবন্দি দিতে বলা হয়।

বি এইচ হারুন ধর্ম মন্ত্রণালয়-সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি। আওয়ামী লীগের সাবেক সাংসদ ও প্রিমিয়ার ব্যাংকের চেয়ারম্যান এইচ বি এম ইকবালের ভগ্নিপতি তিনি।

জানা গেছে, সৌদি সরকারের সাহায্যে ২০০৮ সালে সিডরে ক্ষতিগ্রস্ত পরিবারের জন্য ১৫ হাজার ঘর নির্মাণের ২০৪ কোটি টাকার কাজ পেয়েছিলেন খলিলুর রহমান নামের এক ব্যক্তি। সেই কাজের হিসাব ছিল প্রিমিয়ার ব্যাংকের বংশাল শাখায় এবং কাজ চলাকালে ২৯৭টি চেকের পাতার মাধ্যমে ৭০ কোটি টাকা তিনি তুলে নেন।

কাজ শেষে বাকি টাকা তোলার জন্য খলিলুর বংশাল শাখায় গেলে তৎকালীন ব্যবস্থাপক সামসুদ্দিন চৌধুরী (পদোন্নতি পেয়ে বর্তমানে ডিএমডি) বলেন, তিনি সব টাকা তুলে নিয়ে হিসাব বন্ধ করে দিয়েছেন।

খলিলুর রহমান জানান, তাকে না জানিয়েই অতিরিক্ত ৩৮৮টি চেক বইয়ের মাধ্যমে জাল সই দিয়ে ১৩৪ কোটি টাকা তুলে নিয়ে গেছেন বি এইচ হারুন। বেশীরভাগ টাকা তোলা হয়েছে ব্যাংকের বনানী শাখা থেকে, যা বি এইচ হারুনের কার্যালয় থেকে মাত্র ৫০ গজ দূরে।

আরএম/