দু-তিন দিনের মধ্যে কক্ষপথে পৌঁছাবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১

আগামী দু-তিন দিনের মধ্যেই মহাকাশে নিজ কক্ষপথে পৌঁছে যাবে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট। এরই মধ্যে স্যাটেলাইটটির তিনটি সোলার প্যানেলই খুলে গেছে এবং এগুলো ঠিকভাবে কাজ করতেও শুরু করেছে। এখন সূর্য থেকে শক্তি নিয়েই চলছে স্যাটেলাইটের কার্যক্রম।

বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) ও স্যাটেলাইট প্রকল্পসংশ্লিষ্ট সূত্রে এ তথ্য পাওয়া গেছে।

গত ১২ মে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে সফলভাবে মহাকাশে পাঠানো হয় বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট।

এ বিষয়ে বিটিআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জহুরুল হক জানিয়েছেন, এখন পর্যন্ত ফ্লোরিডার উৎক্ষেপন কক্ষ থেকেই বঙ্গবন্ধু-১ নিয়ন্ত্রণ করা হচ্ছে। আগামী কয়েক দিনের মধ্যে বাংলাদেশ থেকে স্যাটেলাইটটির অবস্থান এবং পরিস্থিতি সম্পর্কে পরিস্কার ধারণা পাওয়া যাবে।

আগের হিসাব অনুসারে ১১৯.১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমায় স্যাটেলাইটের নিজ কক্ষপথে অবস্থান নিতে ৯ থেকে ১০ দিন লাগার কথা। এই সময়ের মধ্যে ৭ দিন পার করেছে স্যাটেলাইটটি। এরপর স্যাটেলাইটটির নির্দিষ্ট কক্ষপথে স্থাপন হতে আরও ২০ দিন লাগবে।

সংশ্লিষ্টরা বলছেন, মহকাশে স্যাটেলাইট উড়ে যাওয়ার পর দুটি ধাপে এর উৎক্ষেপণ প্রক্রিয়া শেষ হয়। এর মধ্যে উৎক্ষেপণ স্থান থেকে ৩৬ হাজার কিলোমিটার দূরে স্যাটেলাইটটির যেখানে যাওয়ার কথা তার মধ্যে ৩৫ হাজার ৭০০ কিলোমিটার পার হয়ে গেছে কয়েক মুহূর্তে। এরপর রকেটের স্টেজ-২ খুলে যাওয়ার পর থেকে এটির গতি ধীর হয়ে যায়।

প্রথম ১০ দিনের এই প্রক্রিয়াকে বলে লঞ্চ অ্যান্ড আরলি অরবিট ফেজ। এ সময়ের মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর প্রথম ধাপ শেষ হবে বলে নিশ্চিত করেছে থ্যালাস ও উৎক্ষেপন কোম্পনি স্পেসএক্স।

আজকের বাজার/ এমএইচ