‘দেশীয় শিল্প উদ্যোক্তাদের সুবিধা দিয়ে বাজেট প্রণয়ন’

২০১৮-১৯ অর্থবছরের বাজেট প্রণয়ন করা হবে দেশীয় শিল্প উদ্যোক্তাদের সুবিধা দিয়ে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া। আজ বুধবার এনবিআরের প্রধান কার্যালয়ে ইলেক্ট্রনিক্স ও ইলেকট্রিক্যালস, কম্পিউটার, আইসিটি ও টেলিযোগাযোগ খাতের বিভিন্ন সংগঠনের সাথে প্রাক-বাজেট আলোচনায় তিনি এ কথা বলেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, দেশী শিল্প উদ্যোক্তাদের সুবিধা দিয়ে এবারের বাজেট হবে। যারা বিদেশ থেকে নিন্মমানের পণ্য এনে বাজার সয়লাব করে থাকে তা বন্ধ করা দরকার। তবে পুরোপুরি আমদানি বন্ধ করা যাবে না। আমরা দেশীয় শিল্পকে সুরক্ষা দিতে চাই।

মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, এটা অত্যন্ত খুশির খবর যে প্রত্যেকেই শিল্প স্থাপনের দিকে আসতে চাইছে। আমরাও চাই দেশীয় শিল্পের বিকাশ ঘটুক। সেক্ষেত্রে রাজস্ব ছাড় দিয়ে হলেও উৎপাদন সক্ষমতা বৃদ্ধি করতে হবে। শুধু তাই নয় আমরা চাই দেশীয় শিল্পের উৎপাদন সক্ষমতা বৃদ্ধির পাশাপাশি রফতানিতে যেন যেতে পারে। কারণ দেশে যে বেকার সমস্যা আছে তার সমাধান দরকার।

ব্যবসায়ীদের উদ্দেশ্যে এনবিআর চেয়ারম্যান বলেন, আমাদের দেশে জিডিপির আকার বৃদ্ধি পাচ্ছে এ অবস্থায় রাজস্ব আয় কমলে হবে না। প্রতি বছর আমাদের রাজস্ব আয় ১২ থেকে ১৬ শতাংশ রাজস্ব আয় বৃদ্ধি পাচ্ছে। এবার আশা করছি আরও একটু বৃদ্ধি পাবে। চলতি অর্থ বছরে রাজস্ব আয়ে যে লক্ষ্যমাত্রা রয়েছে তা একটু কমানো হতে পারে।

তিনি বলেন, অনেকে বলছে কর কর্পোরেট কমালে রাজস্ব কমে যাবে। তবে আমরা এ বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নেই নি। তবে দেশীয় শিল্প উদ্যোগক্তাদের বিকাশে আমরা কর্পোরেট কর কমানোর বিষয়ে ইতিবাচক।

চলতি অর্থ বছরে রাজস্ব ঘাটতি ৫০ হাজার কোটি টাকা হবে বলে সিপিডি’র এমন বক্তব্যের প্রতি ইঙ্গিত দিয়ে এনবিআর চেয়ারম্যান বলেন, এতটা হয়তো ঘাটতি হবে না। এখনো ৩ মাস সময় আছে। সাধারণত রাজস্ব আদায়ের ক্ষেত্রে দেখা গেছে শেষ সময় আদায় বেশি হয়। সে হিসেবে এ সময় রাজস্ব আদায় বৃদ্ধি পাবে।

এস/