‘দেশের অর্থনৈতিক সেক্টরে ব্যাংকিংখাতের অসামান্য সাফল্য’

দেশের বেসরকারী ব্যাংকসমূহের শীর্ষ সংগঠন, বাংলাদেশ এসোসিয়েশন অব ব্যাংক-এর ২৫তম বার্ষিক সাধারণ সভা আজ বৃহস্পতিবার ১৩ ডিসেম্বর অনুষ্ঠিত হয়। বিএবি’র ভাইস চেয়ারম্যান প্রফেসর মোঃ নাজমুল হাসান এ অনুষ্ঠানের সভাপতিত্ব করেন । ব্যাংকিং খাত থেকে ২২ হাজার কোটি টাকা লোপাট হয়েছে এই মর্মে সম্প্রতি বিভিন্ন মিডিয়ায় অসত্য ও বিভ্রান্তিকর তথ্য প্রকাশ ও প্রচার করায় সভায় উদ্বেগ প্রকাশ করা হয়। বছরের শেষে নির্বাচনকে সামনে রেখে এ ধরণের বিভ্রান্তিকর মিথ্যা তথ্য পরিবেশনের জন্য সভায় তীব্র নিন্দা জানানো হয়।

সভায় উপস্থিত সদস্যগণ বলেন, ব্যাংকিংখাতে উল্লেখিত সময়ে ৮ লক্ষ কোটি টাকার বেশি বিনিয়োগ হয়েছে। গত ১০ বছরে দেশের অর্থনৈতিক অগ্রগতি ও ব্যাপক শিল্পায়ন দেশের প্রবৃদ্ধির হারকে উচ্চমাত্রায় পৌঁছে দিয়েছে। দেশের আর্থিকখাত যখন ধারাবাহিক উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে ঠিক সেসময়ে এই ধরণের মিথ্যা তথ্য পরিবেশন আর্থিকখাতকে ক্ষতিগ্রস্থ করবে বলে তারা আশংকা প্রকাশ করেন।

বিএবি আশা করে, দেশের আর্থিকখাত বিশেষত ব্যাংকিং খাতের মত স্পর্শকাতর খাতকে কোন দল বা গোষ্ঠির রাজনৈতিক হাতিয়ার হিসেবে ব্যবহার করে দেশের অর্থনৈতিক অগ্রগতিকে ক্ষতিগ্রস্থ করবে না। দেশের ব্যাংকিং খাতের এই অব্যাহত অগ্রগতি ধরে রাখার জন্য বিএবি, বাংলাদেশ ব্যাংক, অর্থমন্ত্রনালয়,গণমাধ্যমসহ সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষ ও দেশের প্রতিটি নাগরিকের নিকট ইতিবাচক ভুমিকা প্রত্যাশা করে।

সভায় আরো উপস্থিত ছিলেন বিএবি’র ভাইস চেয়ারম্যান ও মাকেন্টাইল ব্যাংকের পরিচালক শহিদুল আহসান , নিবার্হী কমিটির সদস্য পূবালী ব্যাংকের চেয়ারম্যান হাবিবুর রহমান , প্রিমিয়ার ব্যাংকের চেয়ারম্যান ড. এইচ বি এম ইকবাল , এনসিসি ব্যাংকের চেয়ারম্যান আলহাজ্ব নূরুন নেওয়াজ, স্যোসাল ইসলামী ব্যাংকের চেয়ারম্যান প্রফেসর আনোয়ারুল আজিম আরিফ, বিএবি’র রিসার্চ এন্ড ট্রেইনিং সেন্টারের মেম্বার সেক্রেটারী এ কে এম নুরুল ফজল বুলবুল, মধুমতি ব্যাংকের চেয়ারম্যান হুমায়ন কবির, এস.বি.এ.সি ব্যাংকের চেয়ারম্যান এস এম আমজাদ হোসেন, সাউথইষ্ট ব্যাংকের পরিচালক আজিমউদ্দিন আহমেদ এবং ইউনিয়ন ব্যাংকের চেয়ারম্যান শহিদুল আলম সহ বিএবি’র সদস্যভুক্ত ব্যাংকের প্রতিনিধিগন ।