‘দেশের জন্য কাজ করি বলেই দেশ এখন মহাকাশে’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের জন্য কাজ করি বলেই দেশ এখন মহাকাশে। আধুনিক প্রযুক্তি ব্যবহার করে বাংলাদেশ যাতে এগিয়ে যেতে পারে সে উদ্দেশ্যে আমরা কাজ করে যাচ্ছি।

শনিবার (১২ মে) রাজধানীর মুগদায় জাতীয় নার্সিং উচ্চশিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানের উদ্ভোধনকালে তিনি এসব কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, স্যাটেলাইটের মাধ্যমে শুধু যে বিনোদন হবে তা না, আমাদের সার্বিকভাবে কাজে লাগবে। এটা ব্যবহার করে আমরা শিক্ষা, বিনোদন ও দুর্যোগ ব্যবস্থাপনায় কাজে লাগাতে পারবো। শুধুমাত্র আমাদের দেশই নয়, আমাদের আশেপাশের বিভিন্ন দেশে ভাড়া দিয়ে বৈদেশিক মুদ্রাও অর্জন করতে পারবো।

প্রধানমন্ত্রী আরও বলেন, দেশের জনগণ নৌকায় ভোট দিয়েছিল বলেই বাংলাদেশ আওয়ামী লীগ সরকার গঠন করে দেশের উন্নয়নে ব্যাপকভাবে কাজ করে যাচ্ছে। আর এই কাজের ফলেই আজ আমরা বাংলাদেশকে মহাকাশ পর্যন্ত নিয়ে যেতে পেরেছি।

তিনি বলেন, আমি যখন কোরিয়া সফর করি তখন কোরিয়ার রাষ্ট্রপতির সঙ্গে বাংলাদেশের নার্সিং সেবা উন্নয়নের বিষয়ে আমার আলোচনা হয়। কোরিয়া সরকারে সহায়তায় জাতীয় নার্সিং উচ্চশিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান তৈরি করা হয়। নার্সদের পদ দ্বিতীয় শ্রেণিতে উন্নীত করেছি উল্লেখ করে তিনি বলেন, একই সঙ্গে আমরা সিদ্ধান্ত নিয়েছিলাম নার্সিং শিক্ষায় ডিপ্লোমার সাথে সাথে উচ্চতর শিক্ষাও দেওয়া যায়। আমাদের সাতটা নার্সিং ইনস্টিটিউটকে কলেজে রূপান্তর করেছি।

আজকের বাজার/আরআইএস