দেশের ‘প্রথম ভয়েস ওভার এলটিই’ সেবা চালু করলো রবি

বাংলাদেশে প্রথমবারের মতো ভয়েস ওভার এলটিই (ভোল্টি) সেবা চালু করেছে দেশের শীর্ষস্থানীয় ডিজিটাল সেবা সরবরাহকারী প্রতিষ্ঠান রবি আজিয়াটা লিমিটেড।

সম্প্রতি রাজধানীর একটি হোটেলে এই ডিজিটাল সেবার উদ্বোধন করা হয়।

প্রাথ‌মিকভা‌বে ঢাকা ও চট্টগ্রা‌মের গ্রাহকরা উদ্ভাবনী এই সেবা উপ‌ভোগ কর‌তে পারবে। পর্য‌ায়ক্রমে দেশের অন্যান্য স্থানেও এই সেবা চালু করা হ‌বে। শুরু‌তে ঢাকা ও চট্টগ্রা‌মের ৫ হাজা‌রেরও বে‌শি সাই‌ট ভো‌ল্টি সেবার জন‌্য স‌ক্রিয় করা হ‌য়ে‌ছে।

হাইডেফিনেশন (এইচডি) কোয়ালিটির ভয়েস কল নিশ্চিত করার জন্যই ব্যবহার করা হয় আইপিভিত্তিক ভয়েস কল প্রযুক্তি ভোল্টি। এল‌টিই ডাটা নেটওয়া‌র্কে ভ‌য়েস‌কে আলাদা অ‌্যা‌প্লি‌কেশন হি‌সে‌বে বি‌বেচনা ক‌রে এই প্রযু‌ক্তি।

এই উন্নত প্রযুক্তি ব্যবহার করে গ্রাহকরা মাত্র ৩ থেকে ৪ সেকেন্ডে কল সংযোগ করতে পারবেন, যা প্রচলিত থ্রিজি বা ফোরজি ভয়েস কলের চেয়ে ৪০-৫০ শতাংশ দ্রুত।

হোয়াটসঅ্যাপ, ভাইবার বা ইমোর মতো ওটিটিএস (ওভার দ্য টপ) এর মাধ্যমে করা কলগুলোর তুলনায় ভোল্টি ব্যবহার করে গ্রাহকরা ৪০ শতাংশ বেশি ব্যাটারি বাঁচাতে পারবেন বলে জানিয়েছে মোবাইল অপারেটরদের বৈশ্বিক বাণিজ্য সংস্থা- জিএসএমএ।

ভোল্টি সেবা ব্যবহারের জন্য গ্রাহককে অতিরিক্ত কোনো টাকা খরচ করতে হবে না।

ভোল্টি সেবা উপভোগ করার জন্য যিনি কল করবেন বা যিনি রিসিভ করবেন, দুজনের ফোনেই ফোরজি সক্রিয় থাকতে হবে। এছাড়া ভোল্টি সক্রিয় ফোরজি সিম এবং ভোল্টি কভারেজের অঞ্চলে উপস্থিত থাকতে হবে।

এই সেবা গ্রহণে আগ্রহী রবি এবং এয়ারটেল গ্রাহকরা *৮৬৫৮৩# ডায়াল করে ভোল্টি সেবা উপভোগ করতে পারবেন।

এছাড়া কাস্টমার কেয়ার নম্বর ১২১ এ কল করে বা রবি এবং এয়ারটেলের কাস্টমার কেয়ার সেন্টারে গিয়েও এই প্রক্রিয়া সম্পর্কে গ্রাহকরা বিস্তারিত জেনে নিতে পারবেন।