দেশের সব মানুষের ডিএনএ ডাটাবেজ দ্রুত সম্পন্নের সুপারিশ

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভায় দীর্ঘমেয়াদী পরিকল্পনার মাধ্যমে দেশের সব মানুষকে ডিএনএ ডাটাবেজে অন্তর্ভূক্ত করার কাজ দ্রুত সম্পন্ন করার সুপারিশ করা হয়েছে। কমিটির সভাপতি মেহের আফরোজের সভাপতিত্বে আজ সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় এ সুপারিশ করা হয়। কমিটির সদস্য এ এম নাঈমুর রহমান, শবনম জাহান, লুৎফুন নেসা খান ও সৈয়দা রাশিদা বেগম সভায় অংশগ্রহণ করেন।

সভার শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ-২০২০’ উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে ও মহান মুক্তিযুদ্ধে বীর মুক্তিযোদ্ধাদের কথা স্মরণ করে এক মিনিট নীরবতা পালন করা হয়। সভায় দেশের সব উপজেলায় শিশু একাডেমির শাখা সম্প্রসারণের ব্যবস্থা গ্রহণ করার সুপারিশ করা হয়। সভায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে অতিসত্ত্বর শিশু অধিদপ্তর নামে একটি নতুন অধিদপ্তর গঠণের ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সুপারিশ করা হয়।

সভায় কিশোর-কিশোরী ক্লাবগুলোর যথাযত প্রাপ্য সুবিধাদি সরেজমিনে পরিদর্শন করতে মন্ত্রণালয়কে ব্যবস্থা নেয়ার পরামর্শ দেয়া হয়। এছাড়াও সভায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২য় বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী গঠিত ১ এবং ২ নং সাব-কমিটির রিপোর্ট উপস্থাপন করে পর্যালোচনা করা হয়। সভায় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয় এবং সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান