দেশে আরও ৩ জন করোনায় আক্রান্ত : আইইডিসিআর

দেশে আরও তিন জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছেন, আইইডিসিআর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

আজ সোমবার (১৬ মার্চ) রাজধানীর মহাখালীতে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা করোনাভাইরাস সংক্রান্ত নিয়মতি সংবাদ সম্মেলন এ তথ্য জানান। তিনি জানান, গত ২৪ ঘণ্টায় আরও ১০ জনের নমুনা শনাক্ত করা হয়েছে। এদের মধ্যে তিনজনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।

অর্থাৎ দেশে নতুন করে আরও তিন জন করোনায় আক্রান্ত হয়েছেন। আক্রান্ত তিন জনের মধ্যে একটি ছেলে শিশু, একটি মেয়ে শিশু এবং অপরজন নারী। এদের মধ্যে একজন আগে অসুস্থ হওয়া পরিবারের সদস্য। নতুন আক্রান্তের দুজন লোকাল (প্রবাসী নন)।

আইইডিসিআর পরিচালক আরো জানান, ভাইরাসের লোকাল ট্রান্সমিশন হচ্ছে। যে কারণে একটি উপজেলার সব শিক্ষা প্রতিষ্ঠান, সভা-সমাবেশ ও সমাগম বন্ধের জন্য স্থানীয় প্রশাসনকে বলা হয়েছে।

বিদেশ ফেরতদের মধ্যে বেশিরভাগই কোয়ারেন্টাইনের নিয়ম মানছেন না বলে অভিযোগ মীরজাদী সেব্রিনার। তিনি বলেন, ‘করোনাভাইরাস পরিস্থিতিতে বিদেশ থেকে বাংলাদেশে আসা ব্যক্তিরা কোয়ারেন্টাইনের নিয়ম মানছেন না। কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিরা অত্যাবশ্যকীয় কারণ থাকলে যেমন চিকিৎসা, পরীক্ষা ইত্যাদি ক্ষেত্রে স্থানীয় প্রশাসনকে জানিয়ে বাড়ির বাইরে যেতে পারেন। তবে কন্ট্রোল রুমের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করতে হবে।’

আজকের বাজার / এ.এ