দেশে রাতকানা রোগ এক ভাগে নেমে এসেছে: স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক শনিবার বলেছেন, দেশে রাতকানা রোগ এক ভাগে নেমে এসেছে।

তিনি বলেন, ‘সরকারের যথাসময়ে সঠিক কর্মপরিকল্পনার ফলেই দেশে পোলিও নির্মূলসহ রাতকানা রোগ এখন এক ভাগেরও নিচে নেমে এসেছে। অথচ পাকিস্তান আমলে আমাদের দেশে রাতকানা রোগ ছিল ১০ ভাগেরও ওপরে।’

রাজধানীর শিশু হাসপাতালে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনে টিকাদান কর্মসূচি উদ্বোধন শেষে আলোচনা সভায় মন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, ১৯৭৩ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এই টিকাদান কর্মসূচি প্রথম শুরু করেছিলেন এবং ধীরে ধীরে এই রাতকানা রোগ শতকরা ৪ শতাংশ ১ ভাগে নামিয়ে এনেছেন। এরই ধারাবাহিকতায় বঙ্গবন্ধুর কন্যা জননেত্রী শেখ হাসিনার দূরদর্শিতায় আজ দেশে রাতকানা রোগ আর নেই বললেই চলে। এই সাফল্য আমাদের ধরে রাখতে হবে এবং টিকাদান কর্মসূচিকে সফল করতে হবে।

সভায় বক্তারা বলেন, ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন স্বার্থক হবে যদি দেশের প্রতিটি মা ভিটামিন ‘এ’ এর বিষয়ে সচেতন হন আর যদি মায়েরা তাদের সন্তান নিয়ে ভিটামিন এ ক্যাপসুল খাওয়াতে ক্যাম্পেইনে নিয়ে আসেন।

স্বাস্থ্যসেবা সচিব আসাদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন- স্বাস্থ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য এম এ আজিজ, স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব আলী নূর, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক আবুল কালাম আজাদ, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক খ. ম কাজী মহিউল ইসলাম প্রমুখ।

উল্লেখ্য, আজ থেকে ৬ মাস থেকে ৫ বছর বয়সী প্রায় ২ কোটি ১০ লাখ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু করা হয়েছে। দেশব্যাপী ১ লাখ ২০ হাজার স্থায়ী কেন্দ্রসহ অতিরিক্ত আরও ২০ হাজার অস্থায়ী ও ভ্রাম্যমাণ কেন্দ্রের মাধ্যমে এ কার্যক্রম পরিচালিত হচ্ছে। তথ্য-ইউএনবি

আজকের বাজার/এমএইচ