দ্বিতীয় ধাপে গ্যাসের মূল্য বৃদ্ধিতে স্থগিতাদেশ

গ্রাহক পর্যায়ে দ্বিতীয় ধাপে গ্যাসের মূল্য বৃদ্ধিতে ৬ মাসের স্থগিতাদেশ দিয়েছে হাই কোর্ট। গ্যাসের মূল্য বৃদ্ধির বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিটের প্রাথমিক শুনানি শেষে মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জেবিএম হাসানের দ্বৈত বেঞ্চ এ স্থগিতাদেশ দেন।

একই সঙ্গে গ্যাসের মূল্য বৃদ্ধিতে জারি করা বিজ্ঞপ্তিকে কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত এবং বেআইনি ঘোষণা করা হবে না এ মর্মে রুল জারি করেছেন আদালত। জ্বালানি মন্ত্রণালযের সচিব, বিইআরসির চেযারম্যানসহ সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

কনজিউমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) এর পক্ষে স্থপতি মোবাশ্বের হোসেন সোমবার (২৭ ফেব্রুয়ারি) হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিটটি দায়ের করেন।

রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহের হোসেন সাজু। রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী সাইফুল আলম।

সাইফুল আলম জানান, ‘বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন আইন ২০০৪ অনুযায়ী বছরে একবারের বেশি গ্যাসের মূল্য বৃদ্ধির সুযোগ নেই। অথচ এই দফায় একবারেই দুই ধাপে মূল্য বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আদালত রিটের প্রাথমিক শুনানি শেষে দ্বিতীয় ধাপে গ্যাসের মূল্য বৃদ্ধিতে ৬ মাসের স্থগিতাদেশ দিয়েছেন।’

গত ২৩ ফেব্রুয়ারি বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) দুই ধাপে গ্যাসের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত ঘোষণা করে। প্রথম ধাপে ১ মার্চ থেকে আবাসিক খাতে দুই চুলার জন্য ৮০০ এবং এক চুলার জন্য ৭৫০ টাকা নির্ধারণ করা হয়। দ্বিতীয় ধাপে ১ জুন থেকে দুই চুলার জন্য ৯৫০ এবং এক চুলার জন্য ৯০০ টাকা নির্ধারণ করা হয়। আর দ্বিতীয় ধাপের মূল্যবৃদ্ধির ওপর স্থগিতাদেশ দিয়েছেন হাই কোর্ট।

সুত্র: দ্য রিপোর্ট