নওগাঁয় লক্ষ্যমাত্রার চেয়ে ৩০ হাজার হেক্টর বেশি জমিতে আমন আবাদ

ফাইল ছবি

নওগা জেলায় চলতি আমন মৌসুমে কৃষি বিভাগের ধার্যকৃত লক্ষ্যমাত্রার চেয়ে অতিরিক্ত ২৯ হাজার ৮শ ২৩ হেক্টর জমিতে আমন ধান চাষ হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের দেয়া তথ্য মতে এ বছর আমন মৌসুমে ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ১ লাখ ৬৭ হাজার ৪শ ৫৬ হেক্টর। বিপরীতে জেলার ১১টি উপজেলায় এ বছর আমন চাষ হয়েছে ১ লাখ ৯৭ হাজার ২শ ৭৯ হেক্টর জমিতে। খরিপ২/২০১৯ রোপা আমন আবাদের আওতায় উল্লেখিত জমিতে আমন ধানের আবাদ হয়েছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ সিরাজুল ইসলাম জানিয়েছেন, চাষকৃত ধানের মধ্যে উন্নত ফলনশীল উফশী জাতের ১ লাখ ৬৮ হাজার ১শ ৬১ হেক্টর, স্থানীয় জাতের ২৮ হাজার ৯শ ৮৮ হেক্টর এবং হাইব্রিড জাতের ১৩০ হেক্টর। এ বছর উফশী জাতের মধ্যে স্বর্না, ব্রীধান-৩৪, ব্রীধান-৪৯, ব্রীধান-৫১, ব্রীধান-৫২, বিনা-৭, রঞ্জিত এবং পাইজাম উল্লেখযোগ্য। স্থানীয় জাতের মধ্যে উল্লেখযোগ্য চিনি আতপ এবং বিন্না ফুল উল্লেখযোগ্য।

সূত্রমতে উপজেলাভিত্তিক আমন ধান চাষ হয়েছে নওগাঁ সদর উপজেলায় উফশী জাতের ৮ হাজার ৬শ ৯০ হেক্টর। স্থানীয় জাতের ৯শ ৭৫ হেক্টর ও হাইব্রিড জাতের ৭০ হেক্টর। রানীনগর উপজেলায় উফশী জাতের ১৭ হাজার ৮শ ৮০ হেক্টর ও স্থানীয় জাতের ২শ ৪৫ হেক্টর, আত্রাই উপজেলায় উফশী জাতের ৩ হাজার হেক্টর ও স্থানীয় জাতের ২ হাজার ১শ ২৫ হেক্টর। বদলগাছি উপজেলায় উফশী জাতের ১২ হাজার ৩শ হেক্টর ও স্থানীয় জাতের ১ হাজার ৫শ হেক্টর। মহাদেবপুর উপজেলায় উফশী জাতের ১৮ হাজার ৪০ হেক্টর ও স্থানীয় জাতের ১০ হাজার ৩শ হেক্টর।পতœীতলা উপজেলায় উফশী জাতের ২৫ হাজার ১শ হেক্টর, স্থানীয় জাতের ৩ হাজার হেক্টর ও হাইব্রিড জাতের ১০ হেক্টর।ধামইরহাট উপজেলায় উফশী জাতের ১৯ হাজার ৪৩ হেক্টর, স্থানীয় জাতের ৬শ ৬৩ হেক্টর ও হাইব্রিড জাতের ৫০ হেক্টর।সাপাহার উপজেলায় উফশী জাতের ১০ হাজার ১০ হেক্টর ও স্থানীয় জাতের ২ হাজার ৫০ হেক্টর।পোরশা উপজেলায় উপশী জাতের ১৫ হাজার ৪শ ৮২ হেক্টর ও স্থানীয় জাতের ১ হাজার ২শ ৭০ হেক্টর। মান্দা উপজেলায় উফশী জাতের ১৩ হাজার ৩শ ১০ হেক্টর ও স্থানীয় জাতের ২ হাজার ৪শ ৬০ হেক্টর এবং নিয়ামতপুর উপজেলায় উফশী জাতের ২৫ হাজার ৩শ ৬ হেক্টর ও স্থানীয় জাতের ৪ হাজার ৪শ হেক্টর।