নজরুলের বিদ্রোহী কবিতা ‘লাখো কণ্ঠে’ পাঠের উদ্যোগ

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের বিদ্রোহী কবিতা ‘লাখো কণ্ঠে’ পাঠের উদ্যোগ নেওয়া হয়েছে। আগামি পহেলা মে সোমবার বিকেল ৪টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে (শারীরিক শিা কেন্দ্র) ‘লাখো কণ্ঠে বিদ্রোহী কবিতা’ শিরোনামে এ অনুষ্ঠানের আয়োজন করেছে নজরুল চর্চা কেন্দ্র- ‘বাঁশরী’ ও বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি)।

শনিবার ২৯ এপ্রিল সকাল সাড়ে ১১টায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) মিলনায়তনে এক সংবাদ সম্মেলনের বাঁশরীর পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

বাঁশরীর সভাপতি ইঞ্জিনিয়ার খালেকুজ্জামান বলেন, নজরুল ছিলেন জন মানুষের কবি। গণমানুষের কবি। চেতনার কবি। বাংলাদেশেল সব মানুষ যাতে নজরুল ও মুক্তিযুদ্ধের চেতনায় মাথা উঁচু করে দাঁড়ায়। আমরা উন্নত, শান্তিপূর্ণ, বিবেকহীন বাংলাদেশ চাই। নজরুল শুধু জন্মদিন কিংবা মৃত্যু দিবসের কবি না। নজরুল বছরের সব দিনের কবি। তাই আমরা প্রতিদিন সকাল ১১টায় কবির মাজারে ফুল দিয়ে শ্রদ্ধা জানাই।

তিনি বলেন, আগামি পহেলা মে সোমবার বিকাল ৪টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে (শারীরিক শিক্ষা কেন্দ্র) ‘লাখো কণ্ঠে বিদ্রোহী কবিতা’ আবৃত্তির উদ্যোগ নিয়েছি। এতে এক লাখের বেশি মানুষ এক সঙ্গে নজরুলের বিদ্রোহী কবিতা পাঠ করবে। যদিও এক সঙ্গে এতো মানুষ যোগাড় করা সম্ভব নয়। আমরা ফেসবুকের মাধ্যমে অনুষ্ঠানটি লাইভ করার চেষ্টা করব। এছাড়া দেশের ৬৪টি জেলাসহ সারা বিশ্বের মানুষ সেদিন এক সঙ্গে বিদ্রোহী কবিতা পাঠ করতে পাবে। আমরা বৈশম্যহীন ও সম্পৃতিতে অনুপ্রাণিত হয়ে জাতীয় কবির বিদ্রোহী কবিতা পাঠ করবো।

অনুষ্ঠানে বক্তব্য দেন- অর্থনীতিবিদ সুজিত চৌধুরী, বাঁশরী’র সাধারণ সম্পাদক সুজিত মোস্তফা, কবির নাতনী অনিন্দিতা কাজী, এটিএন বাংলা ও এটিএন নিউজের চেয়ারম্যানের উপদেষ্টা মীর মো. মোতাহের হাসান প্রমুখ।

আজকের বাজার: আরআর/ ২৯ এপ্রিল ২০১৭