নতুন আতঙ্ক অ্যালুমিনিয়াম বল

প্রযুক্তির ছুয়ায় মানুষের জীবনযাত্রার মান পরিবর্তন ও সহজতর হচ্ছে। তবে সমস্যাও কম নয়। আসছে নতুন নতুন আতম্ক।ফলে মানুষের জীবন হুমকির মুখে।

প্রযুক্তির যুগে খেলাধুলা মোবাইলেই সীমাবদ্ধ হচ্ছে।ইন্টারনেটের মাধ্যমে ছড়িয়ে পড়ছে নান ধরণের গেমস।যা অনেক সময় মৃত্যুর কারণও হয়ে দাড়িঁয়েছে।

বহু তরুণ-তরুণীর জীবন কেড়ে নিয়েছে ‘ব্লু হোয়েল’ গেম।এর প্রভাব শেষ না হতেই আলোচনায় আসে  ‘কনডম স্নটিং চ্যালেঞ্জ’।’কনডম স্নটিং চ্যালেঞ্জ’ এর রেশ শেষ না হতেই আতম্ক ছড়িয়েছে অ্যালুমিনিয়াম বল।যেখানে অ্যালুমিনিয়াম ফয়েল থেকে চকচকে গোল অ্যালুমিনিয়ামের বল তৈরি করতে হয়। আর কাজটি সম্পন্ন করতে মাইক্রোওয়েভ ওভেনে ঢোকাতে হচ্ছে ফয়েলগুলো।

এ ব্যাপারে ভারতীয় বেশ কিছু গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যায়, ঘটনার শুরু দিন কয়েক আগে। এক ব্যক্তি টুইটারে দু’টি ছবি পোস্ট করেন। একটি ছবিতে দেখা যায় অ্যালুমিনিয়ামের ফয়েলের গোলক। অন্যটিতে চকচকে গোল অ্যালুমিনিয়ামের বল।

টুইটে তিনি লিখেছেন, ২ দিন ৬ ঘণ্টা ও ১৮ মিনিটের চেষ্টায় ফয়েলের গোলক থেকে তৈরি করলাম অ্যালুমিনিয়ামের চকচকে বলটি।

এরপরই একে একে বেশ কয়েকটি এই ধরণের ঘটনা সামনে আসে।

এই প্রবণতাটি যে কারণে বিপজ্জ্বনক তাহলো- অ্যালুমিনিয়াম অত্যন্ত সহজে উত্তপ্ত হয়ে ওঠে। মাইক্রোওয়েভ ওভেনে তাকে গরম করতে গেলে আলোর ফুলকি বেরিয়ে আসা এবং বড় ধরণের বিস্ফোরণের সম্ভাবনা থাকে।

অনেকেই মাইক্রোওয়েভ ওভেনের পোড়া দাগসহ ছবি পোস্ট করছেন।

তবে বিশেষজ্ঞরা বলছেন, এটি ভয়ঙ্কর প্রবণতা। এমনটা আদৌ সম্ভব নয়, বরং এতে প্রাণহানি হতে পারে।

আজকের বাজার/আরজেড