নতুন নিয়ম করতে যাচ্ছে পাকিস্তান ক্রিকেট বোর্ড

হঠাৎ করেই টেস্ট ক্রিকেট থেকে মোহাম্মদ আমির অবসর নেয়ায় খেলোয়াড়দের বিষয়ে নতুন করে ভাবতে হচ্ছে পাকিস্তান ক্রিকেট বোর্ডকে(পিসিবি)। পাকিস্তান জাতীয় দলে খেলতে হলে খেলোয়াড়দের বাধ্যতামূলকভাবে ঘরোয়া ক্রিকেটে অংশ গ্রহণের নিয়ম করতে পারে পিসিবি।

হাঠাৎ করেই লংগার ভার্সন থেকে আমিরের অবসর নেয়া এবং কেবলমাত্র সিমিত ওভারের প্রতি মনোনিবেশ করা তথা যুক্তরাজ্যে স্থায়ীভাবে বসবাসের চিন্তা করায় পিসিবি ঘরোয়া আসরে বাধ্যতামূলক অংশ গ্রহণের কথা ভাবছে পিসিবি।

স্ত্রী নারজিস একজন বৃটিশ পাসপোর্টধারী হওয়ায় আমির যুক্তরাজ্যে থিতু গাড়বেন এবং পাকিস্তান জাতীয় দলের হয়ে কেবলমাত্র ওয়ানডে ও টি-২০ খেলবেন বলে ব্যপকভাবে ধারণা করা হচ্ছে।

পিসিবির একজন কর্মকর্তা জানান ঘরোয়া মৌসুমের পুনর্গঠন ছাড়াও পাকিস্তান জাতীয় দলে খেলার যোগ্যতা অর্জনে খেলোয়াড়দের ঘরোয়া ম্যাচে অংশগ্রহণ বাধ্যতামূলক করা হবে।

পিসিবির সুত্রটি জানায়, ‘উদাহরণ স্বরূপ যেমন, টেস্ট ক্রিকেট থেকে অবসর নেয়া আমিরকে জাতীয় দলে জায়গা পেতে হলে তাকে এখন ঘরোয়া ওয়ানডে কাপ ও জাতীয় টি-২০ চ্যাম্পিয়নশীপে খেলতে হবে।’

তিনি আরো জানান, একইভাবে এখন যারা টেস্ট ক্রিকেট খেলছেন তাদেরকে অবশ্যই প্রথম শ্রেণীর ক্রিকেট ম্যাচ খেলতে হবে।
ঘরোয়া এবং প্রথম শ্রেণীর ক্রিকেটে অবকাঠামোগত পরিবর্তন আনতে নির্দেশনা দিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

পিসিবি কর্মকর্তা জানান পুনর্গঠিত ঘরোয়া কাঠামো এখনো চুড়ান্ত হয়নি। এ জন্য সংবিধানে পরিবর্তন আনার জন্য বোর্ড সভার দরকার হবে।

আজকের বাজার/লুৎফর রহমান