নতুন প্রাইভেসি সেটিং যোগ করল হোয়াটসঅ্যাপ

ইউজারদের আরও সুবিধা দিতে নতুন প্রাইভেসি সেটিং যোগ করল হোয়াটসঅ্যাপ। এবার মেসেজিং প্ল্যাটফর্মে থাকা যে কোনও গ্রুপে কাউকে অ্যাড করতে গেলে আগে তাঁর অনুমোদনের প্রয়োজন হবে। বুধবার ফেসবুকের মালিকানাধীন অ্যাপটির তরফে এই তথ্য জানানো হয়েছে।

এ দিন একটি ব্লগ পোস্টে ফেসবুকের তরফে জানানো হয়েছে, ‘হোয়াটসঅ্যাপ গ্রুপগুলি পরিবার, বন্ধুবান্ধব, সহকর্মী, সহপাঠী এবং আরও নানান সমষ্টির মধ্যে যোগাযোগ স্থাপন করে চলেছে। জরুরি কথোপকথনের জন্য গ্রুপে যুক্ত হতে চান সকলে, তাই নিজেদের অভিজ্ঞতার উপর আরও বেশি নিয়ন্ত্রণ চাইছেন ইউজাররা। আজ আমরা একটি নতুন প্রাইভেসি সেটিং এবং ইনভাইট সিস্টেম চালু করছি, যার সাহায্যে কে আপনাকে কোন গ্রুপে যোগ করবেন সেই সিদ্ধান্ত আপনিই নিতে পারবেন।’

এই পরিষেবা পেতে গেলে হোয়াটসঅ্যাপের সেটিংস-এ গিয়ে অ্যাকাউন্ট অপশনে ট্যাপ করতে হবে, তারপরে যেতে হবে প্রাইভেসি অ্যান্ড গ্রুপস অপশনে। সেখানে তিনটি অপশন দেওয়া রয়েছে- ‘এভরিওয়ান’, ‘মাই কনট্যাক্টস’ এবং ‘মাই কনট্যাক্টস একসেপ্ট’। এর মধ্যে থেকে যে কোনও একটি অপশন বেছে নিতে হবে।

মনে রাখা জরুরি, ‘মাই কনট্যাক্টস’ অপশন চালু করলে অ্যাড্রেস বুকে থাকা কনট্যাক্ট নম্বর অধিকারীদের বোঝাবে এবং তাঁরা সকলেই ইচ্ছে হলে আপনাকে যে কোনও গ্রুপে যুক্ত করতে পারবেন। অন্য দিকে, ‘মাই কনট্যাক্টস একসেপ্ট’ অপশন চালু করলে অ্যাড্রেস বুকে থাকা কে কে আপনাকে কোনও গ্রুপে যুক্ত করতে পারবেন, তা একমাত্র আপনিই ঠিক করতে পারবেন।

আজকের বাজার/লুৎফর রহমান