নতুন বছরের প্রথম ১ হাজার কোটি টাকা লেনদেন

বছরের চতুর্থ ও চলতি সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচকের ব্যাপক উত্থান দেখা গেছে ঢাকা স্টক এক্সচেঞ্জের লেনদেনে। ৭৬ কার্যদিবস পর আজ ১ হাজার কোটি টাকা লেনদেন ছাড়িয়েছে ডিএসইতে। নতুন বছরের শুরু থেকেই একটানা উর্ধমূখী প্রবনতা দেখা যাচ্ছে উভয় স্টক এক্সচেঞ্জের লেনদেনে। সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচক ও লেনদেনের পাশাপাশি বেশিরভাগ প্রতিষ্ঠানেরও দর বেড়েছে।

বাজার বিশ্লেষণ করে দেখা যায়, আজ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট লেনদেন হয় ১ হাজার ২৬ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। দিনশেষে ডিএসইতে প্রধান মূল্যসূচক (ডিএসইএক্স) ৯৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫ হাজার ৬৮৭ পয়েন্টে। মোট লেনদেন হওয়া ৩৪৬ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বাড়ে ২৬৫ টির, কমে ৬২টির, আর অপরিবর্তিত থাকে ১৯ টির দর।

অপরদিকে দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মোট লেনদেন ছাড়িয়েছে ৫৩ কোটি ১ লাখ টাকা। এদিন সিএসইর সার্বিক মূল্যসূচক ২৮৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৪৫৫ পয়েন্টে। দিনেরশেষে লেনদেন হওয়া ২৭৩ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বাড়ে ২০২ টির, কমে ৫৩ টির আর অপরিবর্তিত অবস্থায় থাকে ১৮ টির দর।

 

আজকের বাজার/মিথিলা