নতুন বাজেট প্রত্যাখ্যান করেছেন বিএনপি’র সংসদ সদস্যরা

বই ছিড়েঁ নতুন বাজেট প্রত্যাখ্যান করেছেন বিএনপি’র সংসদ সদস্যরা। তাদের অভিযোগ, এ বাজেট দুর্নীতি ও বৈষম্যকে আরো বাড়িয়ে দেবে।

আজ বুধবার সকালে জাতীয় সংসদ ভবনের সামনে বাজেট প্রত্যাখ্যান কর্মসূচিতে এই অবস্থান জানান বিএনপির সংসদ সদস্য ব্যারিস্টার রুমিন ফারহানা।

সংসদ সদস্যরা বলেন, মহাজোট সরকার ও বিরোধীদল দিয়ে জনগণের বাজেট দেয়া সম্ভব নয়। বাজেটে রাজস্ব আদায়ের যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে তা অকল্পনীয়। তড়িঘড়ি করে বাজেট পাশ দুর্নীতিকে উৎসাহিত করবে বলেও দাবি করেন তারা।

এসময় স্বাস্থ্যখাতে সরকারের অনিয়ম ও দুর্নীতির চিত্র তুলে ধরে ব্যর্থতার দায় নিয়ে স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ দাবি করেন বিএনপি’র সংসদ সদস্য হারুন অর রশিদ। স্বাস্থ্যখাতে বরাদ্দ বাড়ানোর পাশাপাশি এ খাতকে ঢেলে সাজানোর দাবিও জানান তারা।

বিএনপি’র সংসদ সদস্য ব্যারিস্টার রুমিন ফারহানা বলেন, ‘করোনার মধ্যে যাচ্ছে-তাই বাজেট করা হয়েছে। সমালোচনা এড়াতে অধিবেশন সংক্ষেপ করতে, সরকার তড়িঘড়ি করে শেষ করতে চেয়েছে বক্তব্য। কিন্তু আমাদের পক্ষ থেকে এই অধিবেশন ডিজিটাল বা ভার্চুয়ালি করার প্রস্তাব দিলেও তা গ্রহণ করা হয়নি। এ বাজেট দেশের কোটি কোটি মানুষকে দুর্ভিক্ষের দিকে ঠেলে দেওয়ার বাজেট।’

বিএনপির সংসদ সদস্য হারুন অর রশীদ বলেন, ‘আমাকে খুব অল্প সময়ের জন্য বাজেট বক্তৃতায় কথা বলার সুযোগ দেয়া হয়েছিল। সংসদে দাঁড়িয়ে স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ দাবি করেছি এবং গোটা স্বাস্থ্যখাত সংস্কারের কথা বলেছি। কিন্তু বাজেট বক্তৃতায় এক পর্যায়ে স্পিকার আমার মাইক বন্ধ করে দেন। বাজেট নিয়ে কথা বলার সুযোগ থেকে আমাদের বঞ্চিত করা হয়েছে।’