নতুন বেতন নির্ধারণ হচ্ছে ৪২ শিল্প খাতে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের ৪২টি শিল্প খাতে নতুন করে বেতন নির্ধারণ করতে নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান।

বুধবার বেলা সাড়ে ১১টার দিকে সচিবালয়ের গেটে মে দিবস উপলক্ষে আয়োজিত এক সমাবেশে তিনি একথা জানান। সমাবেশের শুরুতে ‘শ্রমিক-মালিক ঐক্য গড়ি, উন্নয়নের শপথ করি’ স্লোগানে শ্রম মন্ত্রণালয় থেকে র‌্যালি বের হয়ে রাজধানীর পল্টন মোড় ঘুরে সচিবালয়ের গেটে এসে শেষ হয়।

মন্নুজান সুফিয়ান বলেন, ‘যারা বিশ্বব্যাপী কর্মক্ষেত্রে শ্রমিকদের আট ঘণ্টা শ্রম বাস্তবায়নে ভূমিকা রেখেছেন তাদের অভিনন্দন জানাচ্ছি। আমাদের দেখতে হবে, কেউ শ্রমিকদের অধিকার কেড়ে নিচ্ছে কি না, শিল্প কারখানায় কাজের পরিবেশ নিশ্চিত করা হয়েছে কি না, শ্রমিকদের ঠিক মতো স্বাস্থ্যসেবা দেয় কি না।’

সমাবেশে সাবেক নৌ পরিবহনমন্ত্রী শাজাহান খান বলেন, ‘দেশের মানুষ বিএনপি-জামায়াতের নৈরাজ্যের বিরুদ্ধে প্রতিবাদ করার সাহস পাচ্ছে।’

এখন শ্রমিকদের কর্মঘণ্টার চেয়ে বেশি কাজ করলে ওভারটাইম নিশ্চিত করা হচ্ছে বলেও জানান তিনি। শ্রমিক লীগের সভাপতি শুক্কুর মাহমুদের সভাপতিত্বে সমাবেশে উপস্থিত ছিলেন শ্রম মন্ত্রণালয়ের সচিব উম্মুল হাছনা প্রমুখ।

আজকের বাজার/এমএইচ