নতুন মন্ত্রিসভায় জায়গা হয়নি যাদের

আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, মতিয়া চৌধুরী, রাশেদ খান মেনন ও হাসানুল হক ইনুসহ ২৩ জন মন্ত্রী বাদ পড়েছেন শেখ হাসিনার নতুন মন্ত্রিসভা থেকে।

সোমবার শপথ নিতে যাওয়া নতুন মন্ত্রিসভায় ২৪ জন মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী এবং তিনজন উপমন্ত্রী রয়েছেন।

অপরদিকে বিদ্যমান মন্ত্রিসভা থেকে ২৩ জন মন্ত্রীসহ নয়জন প্রতিমন্ত্রী এবং দুজন প্রতিমন্ত্রীর নাম বাদ পড়েছে।

পাশাপাশি সদ্য প্রায়ত জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম এবং জাতীয় নির্বাচনের আগে প্রধানমন্ত্রীর নির্দেশে পদত্যাগকারী দুই টেকনোক্র্যাট মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি (প্রবাসী কল্যাণ ও বৈদেশিক মন্ত্রণালয়) ও মতিউর রহমানের (ধর্ম বিষয়ক মন্ত্রণালয়) নামও নেই এবারের মন্ত্রিসভায়।

বাদ পড়া ২৩ মন্ত্রী: অর্থমন্ত্রী এমএ মুহিত, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম, পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, নৌমন্ত্রী শাজাহান খান, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া, পরিবেশ বন ও জলবায়ু মন্ত্রী আনোয়ার হোসেন, রেলমন্ত্রী মো. মুজিবুল হক, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান, সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর, ভূমিমন্ত্রী শামসুর রহমান শেরিফ, খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম, মৎস্য ও প্রাণী মন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ, বিমান ও পর্যটনমন্ত্রী একেএম শাজাহান কামাল এবং বস্ত্র ও পাট মন্ত্রী ইমাজ উদ্দিন প্রামানিক।

এদের মদ্যে এমএ মুহিত আগেই ঘোষণা দিয়েছিলেন যে, তিনি রাজনীতি থেকে অবসর নেবেন এবং নির্বাচনে অংশ নেবেন না। তবে তার ভাই একে আব্দুল মোমেন সিলেট-১ আসন থেকে সংসদ নির্বাচিত হয়ে শেখ হাসিনার নতুন মন্ত্রিসভায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন। আর মায়া নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নই পাননি।

বাদপড়া ৯ প্রতিমন্ত্রী: শ্রম প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক চুন্নু, বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম, যুব ও ক্রিড়া প্রতিমন্ত্রী ড. বিরেন শিকদার, জনপ্রশাসন প্রতিমন্ত্রী বেগম ইসমত আরা সাদিক, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী বেগম মেহের আফরোজ, তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম, এলজিআরডি প্রতিমন্ত্রী মশিউর রহমান এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিষয়ক প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী।

বাদ পড়া ২ উপমন্ত্রী: পরিবেশ, বন ও জলবায়ু বিষয়ক উপমন্ত্রী আব্দুল্লাহ আল ইসলাম জ্যাকব এবং যুব ও ক্রীড়া উপমন্ত্রী (নির্বাচনে মনোনয়ন পাননি) আরিফ খান জয়। তথ্য-ইউএনবি

আজকের বাজার/এমএইচ