নতুন ১,১৬৩ কিলোমিটার রেললাইন নির্মাণ করা হবে: রেলমন্ত্রী

সরকার ২০১৯-২০ অর্থবছরে যে সকল প্রকল্প হতে নিয়েছে তা শেষ হলে প্রায় এক হাজার ১৬২ দশমিক ৯৭ কিলোমিটার নতুন রেললাইন নির্মাণ করা হবে বলে জানিয়েছেন রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন।

মঙ্গলবার রেলভবনে বর্তমান সরকা‌রের এক বছর পূ‌র্তিতে রেলপথ মন্ত্রণাল‌য়ের অর্জন তু‌লে ধ‌রতে আয়োজিত সংবাদ স‌ম্মেলনে এসব কথা বলেন রেলপথমন্ত্রী।

তিনি বলেন, সরকার আধুনিক, নিরাপদ ও আরামদায়ক রেল যোগায়োগ ব্যবস্থা গড়ে তোলার ব্যাপারে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে।

২০০৯ সালে বাংলাদেশ আওয়ামী লীগ সরকার গঠনের পর থেকে এ পর্যন্ত ৮৬টি নতুন প্রকল্প গ্রহণ করেছে। ২০১৯-২০ অর্থবছরে এডিপিতে বাংলাদেশ রেলওয়েতে ৩৩টি বিনিয়োগ প্রকল্প এবং তিনটি কারিগরি সহায়তা প্রকল্পসহ মোট ৩৬টি উন্নয়ন প্রকল্প অন্তর্ভুক্ত রয়েছে। রেলপথের সম্প্রসারণ এবং যাত্রীসেবার মান বৃদ্ধিতে ২০০৯ হতে এখন পর্যন্ত ৭৭টি প্রকল্প শেষ করা হয়েছে।

মন্ত্রী বলেন, ১৪০টি লোকোমোটিভ, ৭০০টি যাত্রীবাহী ক্যারেজ, এক হাজার ওয়াগন ও ১২৫টি লাগেজ ভ্যান রেলওয়ে বহরে যুক্ত করা হবে। এছাড়াও সার্ক, বিমস্টেক, সাসেক ও ট্রান্স এশিয়ান রেলওয়ে নেটওয়ার্কের আওতায় আন্তদেশীয় রেল সংয়োগের লক্ষ্যে বাংলাদেশ রেলওয়ে বিভিন্ন প্রকল্প বাস্তবায়ন করছে।

তিনি বলেন, বাংলাদেশ রেলওয়েতে ২০০৯ সাল হতে এ পর্যন্ত ৪০১.৩৩ কিলোমিটার নতুন রেলপথ নির্মাণ করা হয়েছে। এছাড়াও ৩৬২টি সেতু, ৯৮টি স্টেশন বিল্ডিং নতুন নির্মাণ ও ২৪৮.৫০ কিলোমিটার রেলপথ ডুয়েলগেজে রূপান্তর করা হয়েছে। সেই সাথে রোলিংস্টকের সমস্যা দূর করতে ৪৬টি লোকোমোটিভ (২০টি এমজি, ২৬টি বিজি), ২০সেট ডিইএমইউ, ৪১২টি যাত্রীবাহী ক্যারেজ, ৫১৬টি ওয়াগন ও ৩০টি ব্রেকভ্যান সংগ্রহ করা হয়েছে এবং ৬টি রিলিফ ক্রেন, ২টি ট্রেন ওয়াশিং প্ল্যান্ট ও ২টি লোকোমোটিভ সিমুলেটর সংগ্রহ করা হয়েছে। সেই সাথে ১১১টি স্টেশনে সিগন্যালিং ব্যবস্থার উন্নয়ন ও আধুনিকায়ন করা হয়েছে। ১৩৫টি নতুন ট্রেন চালু করা হয়েছে ও ৪০টি বিদ্যমান ট্রেন সার্ভিসরুট বর্ধিত করা হয়েছে। ৬২টি বন্ধ রেলস্টেশনের কার্যক্রম চালু করা হয়েছে।

মন্ত্রী বলেন, গত এক বছরে নতুন ৮টি আন্তনগর ট্রেন চালু ও ৩টি রুট বর্ধিতকরণ করা হয়েছে।

তিনি বলেন, ভবিষ্যৎ পরিকল্পনার অংশ হিসেবে প্রস্তাবিত ৮ম পঞ্চবার্ষিক পরিকল্পনার আওতায় বাংলাদেশ রেলওয়ের জন্য ৭৯৮.০৯ কিলোমিটার নতুন রেল লাইন নির্মাণ, বিদ্যমান রেললাইনের সমান্তরালে ৯৭৭.৭০ কিলোমিটার ডাবল রেললাইন নির্মাণ, ৮৪৬.৫১ কিলোমিটার রেল লাইন পুনর্বাসন, ৯টি রেল সেতু নির্মাণ, লেভেল ক্রসিং গেটসহ অন্যান্য অবকাঠামোর মানন্নোয়ন, আইসিডি নির্মাণ, ওয়ার্কশপ নির্মাণ, ১৬০টি নতুন লোকোমোটিভ, ১৭০৪টি যাত্রীবাহী কোচ সংগ্রহ, আধুনিক রক্ষণাবেক্ষণ ইকুইপমেন্টস সংগ্রহ, ২২২টি স্টেশনের সিগন্যালিং ব্যবস্থার মানন্নোয়ন। হালনাগাদকৃত মাস্টার প্ল্যানে ৬টি পর্যায়ে (২০১৬-২০৪৫) বাস্তবায়নের জন্য ৫৫৩৬৬২.০০ কোটি টাকা ব্যয়ে ২৩০টি প্রকল্প অন্তর্ভুক্ত রয়েছে। যা বাস্তবায়ন হলে মোট প্রায় ২৭১৫.৫৮ কিলোমিটার নতুন রেলপথ নির্মাণ করা হবে।
সূত্র:ইউএনবি

আজকের বাজার/লুৎফর রহমান