নবম ওয়েজবোর্ডের গেজেট প্রকাশের ওপর ২ মাসের স্থিতাবস্থা

সাংবাদিকদের নবম ওয়েজবোর্ড রোয়েদাদের গেজেট প্রকাশের ওপর দুই মাসের স্থিতাবস্থা জারি করেছে হাইকোর্ট।

নিউজ পেপার ওনার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (নোয়াব) সভাপতি ও দৈনিক প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানের করা এক রিট আবেদনের ওপর শুনানি নিয়ে মঙ্গলবার বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি মোহাম্মদ আলীর বেঞ্চ এ আদেশ দেন।

একইসঙ্গে ২০১৫ সালের শ্রম আইন অনুযায়ী সাংবাদিক কর্মচারীদের নবম ওয়েজবোর্ড রোয়েদাদের সুপারিশসমূহের বিরুদ্ধে সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের কোনো আপত্তি থাকলে তা তুলে ধরার সুযোগ দিতে সুপারিশসমূহ গেজেট আকারে প্রকাশ না করেই সুপারিশ চূড়ান্ত করে গেজেট জারির জন্য সরকারের কাছে পাঠানো কেন অবৈধ ও বেআইনী ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন।

চার সপ্তাহের মধ্যে ওয়েজবোর্ড রোয়েদাদ চূড়ান্ত করতে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরকে আহ্বায়ক করে গঠিত মন্ত্রিসভা কমিটি, তথ্য সচিব, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব এবং নবম ওয়েজবোর্ডের চেয়ারম্যানকে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

রিট আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মোহাম্মদ ইউসুফ আলী।

তিনি বলেন, ‘সরকার কর্তৃক সুপারিশ চূড়ান্ত করার আগে ওয়েজ বোর্ডকেই গেজেট জারি করে জানাতে হবে সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের কার কী আপত্তি আছে। কিন্তু সেই গেজেট জারি না করেই, কারও আপত্তি না শুনেই একতরফাভাবে নবম ওয়েজবোর্ড সুপারিশ পাঠিয়েছে। এরপর সরকার মন্ত্রিসভা কমিটি করে ওয়েজবোর্ডের সুপারিশ পর্যালোচনা করতে বলেছে।’

গত ২৬ জুলাই এই কমিটির আহবায়ক ওয়াবদুল কাদের জানিয়েছিলেন, প্রধানমন্ত্রী দেশে ফেরার পর শিগগিরই ওয়েজবোর্ডের গেজেট জারি করা হবে। এ কারণে রিট আবেদনটি করা হয়।

আজকের বাজার/এমএইচ