নরম হলেন ট্রাম্প, ক্ষমতা নেয়ার সবুজ সংকেত পেলেন বাইডেন

জো বাইডেনকে গত ৩ নভেম্বরের নির্বাচনে ‘আপাত বিজীয়’ হিসেবে সোমবার স্বীকৃতি দিয়েছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকার। যার ফলে নবনির্বাচিত প্রেসিডেন্টের কাছে ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে।

জো বাইডেনকে তার ২০ জানুয়ারির ক্ষমতা গ্রহণ উপলক্ষে কেন্দ্রীয় সরকারের সংস্থাগুলোর সাথে সমন্বয় করে কাজ করতে সবুজ সংকেত দিয়েছেন জেনারেল সার্ভিস অ্যাডমিনিস্ট্রেটর এমিলি মারফি। আর বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টুইটারে জানিয়েছেন যে তিনি তার টিমকে ক্ষমতা হস্তান্তর বিষয়ে সহযোগিতা করার নির্দেশ দিচ্ছেন।

তবে ট্রাম্প এখনও নির্বাচনে পরাজয় স্বীকার করতে অস্বীকৃত জানিয়েছেন এবং আদালতে লড়াই চালিয়ে যাওয়ার অঙ্গীকার করেছেন।

সোমবার দ্রুত ঘটে যাওয়া নানা ঘটনায় মনে হচ্ছে যে নির্বাচনের ফলাফল উল্টে দিতে ট্রাম্পের প্রচেষ্টার বেলুনের বেশির ভাগ বাতাস বেরিয়ে গেছে।

এমিলি মারফি জানান, নির্বাচন নিয়ে আইনি লড়াই ও ভোটের ফল বিষয়ে সম্প্রতি যে অগ্রগতি হয়েছে তা বিশ্লেষণ করে তিনি নতুন সিদ্ধান্ত দিয়েছেন। তিনি মিশিগানের ভোটে বাইডেনের বিজয়কে সোমবার প্রত্যয়ন করা এবং পেনসিলভেনিয়ার প্রত্যয়ন আটকাতে ট্রাম্পের নির্বাচনী শিবির থেকে করা মামলা শনিবার বিচারক খারিজ করে দেয়ার পর ক্ষমতা হস্তান্তরের সবুজ সংকেত দেন।

সেই সাথে নির্বাচনে জালিয়াতি হয়েছে বলে ট্রাম্পের কয়েক সপ্তাহ ধরে করা ভিত্তিহীন দাবি সহ্য করার পর তার নিজের দল রিপাবলিকান পার্টির অনেকেও জনসম্মুখে বাইডেনের বিজয়কে মনে নেয়ার কথা বলছেন।

ট্রাম্পের সময়ে নিয়োগ পাওয়া এমিলি মারফি প্রেসিডেন্টের ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া দ্রুত শুরু করতে না পারায় দুই দলেরই সমালোচনার মুখে পড়েন। এ দেরির কারণে বাইডেন প্রশাসনের পরিকল্পনা নিয়ে তার টিম সরকারি কর্মকর্তাদের সাথে কাজ করতে পারছিল না। পাশাপাশি বাইডেন অতি গোপনীয় জাতীয় নিরাপত্তা সংক্রান্ত বিফ্রিংয়ে সুযোগ পাচ্ছিলেন না। এতে তার টিম বাড়তে থাকা করোনাভাইরাস মহামারি রোধে নিজেদের কর্মপরিকল্পনা ঠিক করতে পিছিয়ে পড়ছিল।