নরেন্দ্র মোদিকে নাগরিকত্ব আইন বাতিল করার আবেদন মমতার

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দু’দিনের পশ্চিমবঙ্গ সফরকালে আজ রাজভবনে গিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে সংশোধিত নাগরিকত্ব আইন বাতিল করার আবেদন জানালেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আজ শনিবার রাজভবন থেকে বের হওয়ার পর সাংবাদিকদের মুখোমুখি হয়ে একথা জানান মুখ্যমন্ত্রী। এর পাশাপাশি রাজ্যের বকেয়া টাকা তাড়াতাড়ি মেটানোর জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে তিনি অনুরোধ করেছেন বলেও জানান।

প্রসঙ্গত বলা যেতে পারে আগামীকাল পোর্ট ট্রাস্টের ১৫০ বছরপূর্তি উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্যই গতকাল শনিবার বিকেলেই কলকাতায় আসেন প্রধানমন্ত্রী। বিমানবন্দরে তাঁকে স্বাগত জানাতে উপস্থিত ছিলেন রাজ্যপাল জগদীপ ধনকড়, কলকাতার মেয়র ফিরহাদ হাকিম, বিজেপি’র রাজ্য সভাপতি দিলীপ ঘোষ, মুকুল রায়-সহ অন্যরা।

এরপর সোজা রাজভবনে পৌঁছান প্রধানমন্ত্রী। সেখানে তাঁর সঙ্গে ২২ মিনিট বৈঠক করেন মুখ্যমন্ত্রী। আর এই বৈঠকের পরই সাংবাদিকদের মুখোমুখি হয়ে মুখ্যমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে সেএএ ও এনআরসি বাতিল করার আবেদন জানিয়েছি।

এর পাশাপাশি রাজ্যের বকেয়া থাকা ২৮ হাজার কোটি টাকা যাতে দ্রুত আমাদের হাতে তুলে দেওয়া হয় তা নিয়ে অনুরোধ করেছি। কথা হয়েছে বুলুবলের ক্ষতিপূরণ নিয়েও। সব মিলিয়ে ৩৮ হাজার কোটি টাকা পাবো আমরা। সমস্ত কথা শোনার পর প্রধানমন্ত্রী আমাকে জানিয়েছেন, সংশোধিত নাগরিকত্ব আইনের বিষয়টি নিয়ে দিল্লিতে আসতে। সেখানেই এ নিয়ে তিনি আমার সঙ্গে আলোচনা করবেন’- বলে মন্তব্য করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আজকের বাজার/লুৎফর রহমান