নাইজেরিয়ায় জাতীয় শোক দিবস পালন

????????????????????????????????????

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদত বার্ষিকী উপলক্ষে নাইজেরিয়ার রাজধানী আবুজায় বাংলাদেশ হাইকমিশনে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালন করা হয়েছে।

শনিবার দূতবাস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টার দিকে হাইকমিশন চত্বরে জাতীয় পতাকা উত্তোলনের মধ্যে দিয়ে আনুষ্ঠানিকভাবে কর্মসূচির উদ্বোধন করেন হাইকমিশনার মো. শামীম আহসান।

এরপর হাইকমিশনার, তার সহধর্মিনী, মিশনের কর্মকর্তা-কর্মচারী ও প্রবাসী বাংলাদেশিরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ এবং জাতির পিতা ও তার পরিবারের শহীদ সদস্যদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

কর্মসূচির দ্বিতীয় পর্বে বঙ্গবন্ধুর পরিবারের শহীদ সদস্যদের আত্মার মাগফিরাত কামনায় হাইকমিশনে বিকাল ৩টা হতে সন্ধ্যা ৬টা পর্যন্ত পবিত্র কোরআন থেকে তেলওয়াত করা হয়। সেই সাথে সন্ধ্যায় আলোচনা সভা এবং দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

এরপর বঙ্গবন্ধুর বর্ণাঢ্য জীবনের ওপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। পরে জাতীয় শোক দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর পাঠানো বাণী পাঠ করা হয়।

আলোচনা সভায় বক্তারা জাতির পিতার বর্ণাঢ্য জীবন ও অর্জন সম্পর্কে আলোকপাত করেন।

অনুষ্ঠানে নাইজেরিয়ার বিশিষ্ট সাংবাদিক লিউনার্দ ওরো বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বক্তব্য রাখেন। ‘ভিজিট বাংলাদেশ কর্মসূচি’র আওতায় সম্প্রতি তিনি বাংলাদেশ ভ্রমণ করে গেছেন।

হাইকমিশনার মো. শামীম আহসান তার স্বাগত বক্তব্যে বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন এবং বাঙালির প্রতিটি ন্যায়সংগত আন্দোলনে তার অবিস্মরণীয় ভূমিকার কথা তুলে ধরেন। এ সময় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘ভিশন-২০২১’ এবং ‘ভিশন-২০৪১’ গড়ার স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্যে সবাইকে কাজ করার আহ্বান জানান।

অনুষ্ঠানে ব্যবসায়ী ও সাংবাদিকসহ নাইজেরিয়ার সুশীল সমাজের সদস্য, বাংলাদেশ কমিউনিটির সদস্য ও হাইকমিশনের কর্মকর্তা-কর্মচারীদের পরিবারসহ অন্যরা উপস্থিত ছিলেন। তথ্য-ইউএনবি

আজকের বাজার/এমএইচ