নাটোর চিনিকল এলাকার আখ রোপণ কার্যক্রম শুরু

আগামী অর্থ বছরের জন্যে নাটোর চিনিকল এলাকার আখ রোপণ কার্যক্রম শুরু হয়েছে। আজ রোববার সকাল ৯টায় মিলগেট সাবজোন এলাকার হুগোলবাড়িয়াতে কার্যক্রমের উদ্বোধন করেন যৌথভাবে নাটোর চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক এ এফ এম জিয়াউল ফারুক এবং বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের ব্যবস্থাপনা পরিচালক (সি এ আই এস, সদর দপ্তর) মীর মিরাজ আলী।
এ সময় নাটোর চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক বলেন, আগামী অর্থ বছরে নাটোর চিনিকল এলাকায় ১৮ হাজার একর জমিতে আখ চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ লক্ষ্যে বারো হাজার কৃষককে বীজ, সার, সেচ সহায়তা বাবদ প্রায় সাত কোটি টাকা ঋণ বিতরণ করা হবে।
উদ্বোধনী অনুষ্ঠানে চিনিকলের আদর্শ আখচাষী কামাল উদ্দিনের এক একর জমিতে ঈশ্বরদী বিএসআরআই-৪৫ জাতের আখের বীজ রোপণ করা হয়। পরে অতিথিীরা পর্যায়ক্রমে মিলগেট সাবজোনের পন্ডিতগ্রাম এলাকায় ঈশ্বরদী বিএসআরআই-৪৬ এবং বাসুদেবপুর সাবজোন এলাকার নশরতপুর এলাকায় ঈশ্বরদী-৩৯ জাতের আখের বীজ রোপণ করেন।
মাঠের আখ রোপণ কার্যক্রমে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন নাটোর চিনিকলের মহাব্যবস্থাপক (কৃষি) মোঃ রুস্তম আলী, উপ মহাব্যবস্থাপক তারেক ফরহাদ, সাবজোন প্রধান মনজুর কাদির এবং আব্দুল কুদ্দুস।
চিনিকলের মহাব্যবস্থাপক (কৃষি) মোঃ রুস্তম আলী বাসস’কে বলেন, আগাম ও উন্নত জাতের বীজ রোপণের ফলে ফলন বেশী পাওয়া যায়। চিনিকলের পক্ষ থেকে কৃষকদের উদ্বুদ্ধকরণ কার্যক্রমের মধ্য দিয়ে আমরা কাক্সিক্ষত ফলনের লক্ষ্যমাত্রায় পৌঁছতে সক্ষম হবো। নাটোর চিনিকলের ৫০টি কেন্দ্রের ৯৭টি ইউনিট এলাকার কৃষকদের জমিতে আখ রোপণ কার্যক্রম আগামী বছরের ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে।