নামের মাঝে কেন ‘বিনায়ক’ রয়েছে, তার জবাব দিলেন অভিজিৎ এর মা

নোবেল পাওয়ার পর নাম নিয়ে বিতর্কে জড়ালেন বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। নোবেলজয়ী বাঙালি অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের নামের মাঝে কেন ‘বিনায়ক’ রয়েছে, কেন তাঁর বাবার নাম ‘দীপক’ নেই, এমন প্রশ্ন তুলে শোরগোল ফেলেছেন মেঘালয়ের রাজ্যপাল তথাগত রায়।

মেঘালয়ের রাজ্যপালের এই প্রশ্নের জবাব দিলেন নোবেলজয়ী বাঙালির মা নির্মলা বন্দ্যোপাধ্যায়। তীব্র বিরক্তির সুরে নির্মলা দেবী বলেন ‘‘উনিইতো উত্তর দিতে পারেন! আমায় জিজ্ঞেস করার কী আছে!’’ একইসঙ্গে ছেলের ‘মিডলনেম’ কেন বিনায়ক, তার ব্যাখ্যাও দিলেন নোবেলজয়ীর মা।

নির্মলা দেবী জানান, অভিজিতের জন্ম তৎকালীন বোম্বেতে। ওর দাদু-দিদার বাড়ি ছিল বোম্বেতে (এখন মুম্বই)। তবে ছোটো থেকে থেকেছে কলকাতায়। এরপর ছেলের নামের মাঝে কেন ‘বিনায়ক’ তার ব্যাখ্যা গিতে গিয়ে বলেন, ‘‘এখানে (মহারাষ্ট্র) নামের মাঝে তো বাবার নাম বসানো হয় না। নামের মাঝে বিনায়ক দিয়েছিলাম কারণ আমি মারাঠি। বিনায়ক নাম রাখার অনেকগুলো কারণ ছিল। আমি চেয়েছিলাম, একটা মারাঠি নাম থাকুক। ছোটবেলায় আমার প্রিয় ঠাকুর ছিল বিনায়ক অর্থাৎ গণেশ। সেটা একটা বড় কারণ। তাছাড়া মহারাষ্ট্রে বিনায়ক নামটা খুবই জনপ্রিয়। আমার এক খুড়তুতো দাদা রয়েছেন তাঁর নামও বিনায়ক। আমি চেয়েছিলাম যেহেতু আমি মারাঠি। তার একটা কিছু আভাস থাকুক ছেলের নামের মধ্যে।

আজকের বাজার/লুৎফর রহমান