নারী ক্রিকেটারদের জন্য লোকাল বাস, সমালোচনার ঝড়

প্রথমবারের মত বাংলাদেশকে কোন আন্তর্জাতিক শিরোপা এনে দেওয়া নারী ক্রিকেট দলকে চট্টগ্রামে হোটেল থেকে অনুশীলন ক্যাম্পে যাতায়তের জন্য লোকাল বাসের ব্যবস্থা করায় সমালোচনার ঝড় বইছে। সামাজিক যোগাযোগমাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে বিসিবির সমালোচনা করছে সাধারণ মানুষ।

জানা যায়, এই মাসেই আয়ারল্যান্ডে অনুষ্ঠিত হতে যাচ্ছে তিন ম্যাচ সিরিজের টি-টুয়েন্টি। এই সিরিজকে সামনে রেখে ১৮ জুন রাতে চট্টগ্রামে যান এশিয়া কাপ বিজয়ী নারী ক্রিকেটারা। মঙ্গলবার থেকে চট্টগ্রামের জহুর আহাম্মদ চৌধুরী ক্রিকেট স্টেডিয়ামে শুরু হয়েছে নারী ক্রিকেটারদের পাঁচ দিনের অনুশীলন ক্যাম্প।

চট্টগ্রামে আসার পর বিসিবির পক্ষ থেকে চট্টগ্রামের জুবলী রোডের টাওয়ার ইন হোটেলে ক্রিকেটারদের থাকার ব্যবস্থা করা হয়েছে। আর হোটেল থেকে সাগরিকাস্থা জহুর আহাম্মদ চৌধুরী ক্রিকেট স্টেডিয়ামে যাতায়তের জন্য আগ্রাবাদ-অলঙ্কার-নিউ মার্কেট রুটে চলাচলকারী সাত নম্বর রুটের একটি লোকাল বাস রিজার্ভ করা হয়েছে। ওই বাসেই নারী ক্রিকেটারদের স্টেডিয়ামে যাতায়তের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে সমালোচনার ঝড় ওঠে।

এ প্রসঙ্গে চট্টগ্রাম জহুর আহাম্মদ চৌধুরী স্টেডিয়ামের ভেন্যু ম্যানেজার ফজলে বারী খান রুবেল জানান, নারী ক্রিকেটারদের স্টেডিয়ামে যাতায়াত ব্যবস্থাটা ঢাকার বিসিবি লজিস্টিক বিভাগ থেকে করা হয়েছে। একটি বাস রিজার্ভ করা হয়েছে। এই বাসটি নারী ক্রিকেটারদের হোটেল থেকে স্টেডিয়ামে নিয়ে আসে এবং অনুশীলন শেষে আবার হোটেলে পৌঁছে দেয়।

তবে নাম প্রকাশে অনিচ্ছুক বিসিবির একাধিক সূত্র জানিয়েছে, আন্তর্জাতিক কোনো ম্যাচ ছাড়া পুরুষ ও নারী ক্রিকেটারদের জন্য সবসময় একই রকম ব্যবস্থা থাকে। ঘরোয়া অনুশীলন কিংবা জাতীয় লীগের ম্যাচের সময় সব পুরুষ ক্রিকেটারকে যে হোটেলে রাখা হয় সেই একই হোটেলে নারী ক্রিকেটারদের রাখা হয়েছে। পুরুষ ক্রিকেটারদের জন্য যে ধরনের পরিবহন ব্যবস্থা থাকে একই ব্যবস্থা নারী ক্রিকেটারদের জন্যও। এখানে কোনো ধরনের বৈষম্য করা হয়নি।

আজকের বাজার/ এমএইচ