নিঃসন্দেহে ইতিহাসের সেরা খেলোয়াড় মেসি

বর্তমান সময়ের অন্যতম সেরা ফুটবলার আর্জেন্টাইন তারকা লিওনেল মেসি। এছাড়া অনেকের মতে, ফুটবল ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড় লিওনেল মেসি। অন্যদিকে বার্সেলোনার প্রেসিডেন্ট হোসে মারিও বার্তমেউয়ের মতে মেসিই সর্বকালের সেরা ফুটবলার।

অনেকেই মেসিকে পেলে-ম্যারাদোনার সঙ্গে তুলনা করে। কিন্তু এই তুলনার বিপক্ষেও রয়েছে অনেকে। তবে বার্সা প্রেসিডেন্ট কোনো তুলনায় গেলেন না। তার মতেই মেসিই সর্বকালের সেরা। শুক্রবার (২৯ নভেম্বর) বার্সেলোনার ১২০ বছর পূর্তি উপলক্ষে তাদের অফিশিয়াল ওয়েবসাইটকে দেওয়া এক সাক্ষাৎকারে বার্তমেউ বলেন, ‘নিঃসন্দেহে মেসিই ফুটবল ইতিহাসের সেরা খেলোয়াড়। সে বিশ্ব ফুটবলে বিশাল অবদান রেখেছে। বার্সার মতো এত সাফল্য বিশ্বের আর কোনো ক্লাব পায়নি। আর এটা সম্ভব হয়েছে এমন একজন খেলোয়াড়ের জন্য যে ছয়টি গোল্ডেন বুট কিংবা পাঁচটি ব্যালন ডি’অর পুরস্কার ঘরে তুলেছে।’

তিনি আরও বলেন, ‘সে একেবারেই ভিন্ন একজন খেলোয়াড়, যে একাই ম্যাচের গতিপথ পাল্টে দিতে পারে এবং অবিশ্বাস্য কিছু মুহূর্তের জন্ম দিতে পারে। এটা আমাদের আরও বৈশ্বিক হতে সাহায্য করেছে এবং অন্য সময়ের সঙ্গে তুলনা করলে, এটা আমাদের শক্তিশালী একটি যুগ এনে দিয়েছে।

আজকের বাজার/আরিফ