নিউ ইয়র্ক স্টেটের ৫ জন সিনেটরের ঢাকা সফর

নিউ ইয়র্ক স্টেটের ৫ জন সিনেটর বাংলাদেশ সফর করে গেলেন। এক সপ্তাহের এই সফরের উল্লেখযোগ্য দিক ছিল রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন। ঢাকা ছাড়ার আগে প্রতিনিধি দলের প্রধান সিনেটর লুইস সেপালভেদা বলেছেন, রোহিঙ্গা সংকটের আশু সমাধানে তারা কার্যকর ভূমিকা রাখবেন। ফেডারেল প্রতিনিধিদের কাছে বাস্তব অবস্থা তুলে ধরবেন। জানাবেন রোহিঙ্গারা এক অসহনীয় অবস্থার মধ্যে রয়েছেন।

ক্যাম্প সফরকালে লুইস অনুধাবন করেছেন বিশ্বের বড় বড় দেশ; বিশেষ করে শিল্পোন্নত দেশগুলোর পক্ষ থেকে মিয়ানমারের ওপর আরো চাপ সৃষ্টি করা। তার মতে, রোহিঙ্গাদের অবর্ণনীয় দুঃখ-কষ্টের কথা বিশ্ববাসীর সামনে তুলে ধরা হচ্ছে না। নিউ ইয়র্ক স্টেট সিনেটর লুইস বলেন, বাংলাদেশের সম্পদ খুবই সীমিত। এর মধ্যেও বাংলাদেশ প্রায় ১১ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছে। নিয়মিত খাবার ও নিরাপত্তা দিচ্ছে। বাংলাদেশের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বাসসকে এই সিনেটররা বলেন, মিয়ানমারের ওপর আন্তর্জাতিক চাপের ঘাটতি রয়েছে। শুধু তাই নয়, রোহিঙ্গাদের সাথে কি হচ্ছে তা-ও বিশ্ববাসীকে জানানো হচ্ছে না।

পররাষ্ট্রমন্ত্রী ড. আবদুল মোমেনের আমন্ত্রণে আসা এই সিনেটররা স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমাম, কর্নেল (অব.) ফারুক খানসহ সরকার ও সরকারি দলের বিভিন্ন পর্যায়ের প্রতিনিধি, নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করেন। রোহিঙ্গা ক্যাম্প ছাড়াও সিলেটে কয়েকটি চা বাগান তারা ঘুরে দেখেন।সূত্র:ভিওএ

আজকের বাজার/লুৎফর রহমান