নিজস্ব সংস্কৃতিকে অন্তর দিয়ে লালন করতে হবে : মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেছেন, নিজস্ব সংস্কৃতিকে অন্তর দিয়ে লালন করতে হবে। প্রজন্মের সামনে আমাদের ঐতিহ্য ও সংস্কৃতি তুলে ধরতে হবে। তিনি বলেন, “পিঠা বাংলার হাজার বছরের ঐতিহ্য ও সংস্কৃতি। সংস্কৃতি ও খাদ্যাভ্যাস বদলের এ যুগে পিঠা উৎসবের আয়োজন নতুন প্রজন্মের সামনে আমাদের ঐতিহ্য ও সংস্কৃতি তুলে ধরতে সাহায্য করবে।”

প্রতিমন্ত্রী শনিবার ঢাকায় হাতিরপুলে ধানমন্ডি উচ্চ বিদ্যালয়ে পিঠা উৎসব উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। উপস্থিত শিক্ষার্থী, শিক্ষক ও অবিভাবকদের মুজিব শতবর্ষের শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, শিক্ষা প্রতিষ্ঠান ছাত্রছাত্রীদের দেয় প্রাতিষ্ঠানিক শিক্ষা আর পরিবার থেকে পায় নৈতিক শিক্ষা। শিক্ষার গুণগত মান বৃদ্ধি করতে হবে। সবাই মিলে নিজস্ব সংস্কৃতি ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী নতুন প্রজন্ম গড়ে তুলতে হবে।

ধানমন্ডি উচ্চ বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সভাপতি নজরুল ইসলাম বাবুলের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা জেলা শিক্ষা কর্মকর্তা বেনজীর আহম্মদ ও এফবিসিসিআই’র পরিচালক খন্দকার রুহুল আমিন। প্রতিমন্ত্রী বলেন, জাতির পিতা আগামী দিনের ভবিষ্যৎ শিশুদের উন্নয়ন ও সুরক্ষার জন্য ১৯৭৪ সালে শিশু আইন প্রণয়ন করেন। বঙ্গবন্ধু প্রাথমিক শিক্ষাকে বাধ্যতামূলক ও একসাথে ছত্রিশ হাজার স্কুল জাতীয়করণ করে গণমুখী শিক্ষা ব্যবস্থা চালু করেন। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান