নিজেদের ভাবমূর্তি অক্ষুন্ন রাখতে আনসার বাহিনীর প্রতি রাষ্ট্রপতির আহবান

বাহিনীর ভাবমূর্তি ও মর্যাদা অক্ষুন্ন রেখে আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর সকল সদস্যদের অর্পিত দায়িত্ব ও কর্তব্য সুষ্ঠুভাবে সম্পাদনের আহবান জানিয়েছেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। ১২ ফেব্রুয়ারি বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর প্রতিষ্ঠাবার্ষিকী ও ৪০তম জাতীয় সমাবেশ-২০২০ উপলক্ষে আজ দেয়ো এক বাণীতে রাষ্ট্রপতি এ আহবান জানান।

বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর প্রতিষ্ঠাবার্ষিকী ও ৪০তম জাতীয় সমাবেশ উপলক্ষে তিনি বাহিনীর সকল সদস্যকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বলেন, ১৯৪৮ সালের ১২ ফেব্রুয়ারি‘আনসার বাহিনী’প্রতিষ্ঠা লাভ করে। প্রতিষ্ঠালগ্ন থেকে আনসার বাহিনী দেশের আইন-শৃঙ্খলা ও নিরাপত্তা রক্ষার দায়িত্ব পালনসহ সার্বিক আর্থসামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রেখে আসছে। রাষ্ট্রপতি বলেন, মহান ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধে এ বাহিনীর রয়েছে গৌরবময় অবদান। ভাষা শহিদ আব্দুল জব্বার এ বাহিনীরই আনসার কমান্ডার ছিলেন। মুক্তিযুদ্ধের শুরুতে আনসার বাহিনীর ৪০ হাজার থ্রি নট থ্রি রাইফেলই ছিল মুক্তিযুদ্ধের মূল অস্ত্রশক্তি।

তিনি বলেন, মেহেরপুরের মুজিবনগর আরকাননে বাংলাদেশের প্রথম সরকার এর শপথ গ্রহণ শেষে অস্থায়ী রাষ্ট্রপতিকে আনসার প্লাটুন কমান্ডার ইয়াদ আলীর নেতৃত্বে ১২ জন আনসার‘গার্ড অভ অনার’প্রদান করেন। মহান মুক্তিযুদ্ধে আনসার বাহিনীর ৬৭০ জন সদস্য শহিদ হন। তাঁদের মধ্যে ১ জন বীরবিক্রম ও ২ জন বীর প্রতীক খেতাবে ভূষিত হন। রাষ্ট্রপতি মহান মুক্তিযুদ্ধসহ বিভিন্ন সময়ে আইন-শৃঙ্খলা রক্ষায় আত্মত্যাগকারী বীর আনসার সদস্যদের গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন। তিনি বলেন, বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী দেশের সর্ববৃহৎ সুশৃঙ্খল বাহিনী। তৃণমূল পর্যন্ত বিস্তৃত এ বাহিনীর প্রায় ৬১ লক্ষ সদস্য রয়েছে।

প্রশিক্ষণ উন্নয়নের মূলমন্ত্র ও চাবিকাঠি উল্লেখ করে আবদুল হামিদ বলেন,“বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী আনসার সদস্যদের সামরিক প্রশিক্ষণের পাশাপাশি যুগোপযোগী বিভিন্ন কারিগরি বিষয়ে প্রশিক্ষিত করছে জেনে আমি আনন্দিত। আমি আশা করি এর মাধ্যমে প্রশিক্ষণপ্রাপ্ত আনসার সদস্যরা আত্মনির্ভরশীল হওয়ার পাশাপাশি দেশের আর্থসামাজিক উন্নয়নে বলিষ্ঠ ভূমিকা রাখতে সক্ষম হবে।”

তিনি বলেন, ২০২০ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও ২০২১ সালে আমাদের মহান স্বাধীনতার সুবর্ণজয়ন্তী সাড়ম্বরে উদ্যাপিত হবে। জাতীয় গুরুত্বপূর্ণ এ দুটি অনুষ্ঠান যথাযথভাবে উদ্যাপনের জন্য তিনি বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর প্রতি আহ্বান জানান। রাষ্ট্রপতি বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর প্রতিষ্ঠাবার্ষিকী ও ৪০তম জাতীয় সমাবেশ উপলক্ষে আয়োজিত সকল কার্যক্রমের সফলতা কামনা করেন। তথ্য-বাসস

আজকের বাজার/আখনূর রহমান