নিম্নমূখী প্রবনতায় লেনদেন শেষ

আজ সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার সূচকের উত্থানে লেনদেন শুরু হয়েছিল দেশের উভয় স্টক এক্সচেঞ্জে। দিনের বেশিরভাগ সময় উর্ধমূখী প্রবনতায় লেনদেন চললেও শেষের দিকে নিম্নমূখী প্রবনতা দেখা যায় লেনদেনে। দিনশেষ লেনদেনে অংশ নেয়া প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেশিরভাগেরই দর হারায়।লেনদেনর ৩০ ডিএসইতে মোট লেনদেন ছাড়িয়েছে ৪৬৯ কোটি ৭৫ লাখ টাকা।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক (ডিএসইএক্স) ৮ পয়েন্ট কমে অবস্থান করে ৫ হাজার ৪২১ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ ইনডেক্স ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২৪৪ পয়েন্টে। ডিএস৩০ ইনডেক্স প্রায় ৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৯২৯ পয়েন্টে। আর এসময় মোট লেনদেন হওয়া ৩৫৩ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২২ টির, দর কমেছে ১৭৫ টির, আর অপরিবর্তিত রয়েছে ৫৬ টির।

অপরদিকে একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) নি¤œমূখী প্রবনতায় লেনদেন চলছে। মোট লেনদেন ছাড়িয়েছে ১ কোটি ৭১ লাখ টাকা। সিএসইর সার্বিক মূল্যসূচক (সিএএসপিআই) বা অল শেয়ার প্রাইস ইনডেক্স ৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ৬৩৪ পয়েন্টে। লেনদেন হওয়া ২৬৫ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর কমেছে ১২৯ টির, দর বেড়েছে ৯৬ টির আর অপরিবর্তিত অবস্থায় রয়েছে ৪০ টির দর।

আজকের বাজার/মিথিলা