নিম্নমূখী সূচকের লেনদেন চলছে

আবারো সূচকের নিম্নমূখী প্রবনতায় লেনদেন চলছে দেশের উভয় স্টক এক্সচেঞ্জে। দিনের শুরু থেকে আজ নিম্নমূখী প্রবনতায় দেখা যাচ্ছে লেনদেনে। সেইসাথে লেনদেনে অংশ নেয়া প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেশিরভাগেরই দর হাড়িয়েছে। লেনদেনের আড়াই ঘন্টায় মোট লেনদেন ছাড়িয়েছে ২২৭ কোটি ৭২ লাখ টাকা।

বাজার বিশ্লেষণ করে দেখা গেছে, ১২ টা ৩০ মিনিট পর্যন্ত ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক (ডিএসইএক্স) ৬২ পয়েন্ট কমে অবস্থান করে ৫ হাজার ২৭৩ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ ইনডেক্স ১৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২০০ পয়েন্টে। ডিএস৩০ ইনডেক্স প্রায় ১৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৮৩৩ পয়েন্টে। আর এসময় মোট লেনদেন হওয়া ২৯১ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৫ টির, দর কমেছে ২৫০ টির, আর অপরিবর্তিত রয়েছে ৪২ টির।

অপরদিকে একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মোট লেনদেন ছাড়িয়েছে ১২ কোটি ৯৫ টাকা। সিএসইর সার্বিক মূল্যসূচক (সিএএসপিআই) বা অল শেয়ার প্রাইস ইনডেক্স ১৮২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ১২৪ পয়েন্টে। লেনদেন হওয়া ২০২ টি প্রতিষ্ঠান ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর কমেছে ১৪৮ টির, দর বেড়েছে ৩৯ টির আর অপরিবর্তিত অবস্থায় রয়েছে ১৫ টির দর।

আজকের বাজার/মিথিলা