নিয়ন্ত্রণহীন পেঁয়াজের বাজার নিয়ে কাজ করছে দুদক

নিয়ন্ত্রণহীন পেঁয়াজের বাজারের প্রকৃত রহস্য উদঘাটনে আমদানিকারকদের জিজ্ঞাসাবাদ করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর। দুদক এটা নিয়ে কাজ করছে না। আমরা শুধু সেটা পর্যবেক্ষণ করছি বলেছেন, দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ। রোববার দুদক কার্যালয়ে এক মিট দ্য প্রেস অনুষ্ঠানে তিনি একথা বলেন।

সরকারি অনেক উদ্যোগ সত্ত্বেও পিয়াজের দাম কমছে না। এটা নিয়ে দুদক কোনো কাজ করছে কি না জানতে চাইলে দুদক চেয়ারম্যান বলেন, পেঁয়াজের বিষয়টা বুঝতে হবে, ‘দিস ইজ নট আওয়ার ম্যান্ডেট। প্রাইভেট সেক্টরে যে আমদানি ও রফতানি হয় তা দেখে শুল্ক ও শুল্ক গোয়েন্দা। তবে আমরা লক্ষ্য রাখছি, পর্যবেক্ষণ করছি।

তিনি বলেন, শুল্ক গোয়েন্দা অধিদফতর যদি দুদককে জানায় পেঁয়াজ আমদানিকারকরা দরদামে হেরফের করছেন। কম দামে আমদানি করে বেশি দামে বিক্রি করে কোন আমদানিকারক অবৈধ সম্পদ অর্জন করেছে বলে শুল্ক অধিদফতর জানায় তাহলে দুদক তাদের জিজ্ঞাসাবাদের আওতায় নিয়ে আসবে।

শুল্ক গোয়েন্দা অধিদফতর পেঁয়াজ আমদানিকারকদের জিজ্ঞাসাবাদ করেছে, আমরা কোনো ইন্টারগেশনে (জিজ্ঞাসাবাদে) পাইনি। আমরা শুধু সরকারি ১০ কেজি দামে চালের একটা ব্যাপার ছিল, সেখানে আমরা গেছি।

এটা বেসিকেলি শুল্ক গোয়েন্দা করছে। পরবর্তী পর্যায়ে যদি শুল্ক গোয়েন্দা দুদককে জানায় যে, পেঁয়াজ আমদানিকারকরা দরদামে হেরফের করছেন। তখন আমরা আমদানিকারকদের জিজ্ঞাসাবাদের আওতায় নিয়ে আসবে।

তিনি আরও বলেন বেসিক ব্যাংক দুর্নীতি ইস্যুতে ব্যাংকটির সাবেক চেয়ারম্যান আব্দুল হাই বাচ্চুকে দুদকের চার্জশিটভুক্ত করা হবে কিনা এই বিষয়ে বলার তিনি কে? আ.লীগের সংসদ সদস্য ব্যারিস্টার ফজলে নূর তাপসকে ইঙ্গিত করে এমন মন্তব্য করেছেন দুর্নীতি দমন কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদ।

দুদক চেয়ারম্যান বলেন, দুর্নীতি দমন কমিশন একটি স্বাধীন কমিশন। কমিশন তার নিজ গতিতে চলে। কমিশনকে চাপে রাখার সুযোগ কারো নেই।

ফজলে নূর তাপসের উদ্ধৃতি দিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ইকবাল মাহমুদ বলেন, তদন্ত কি উনি করেছেন? তদন্ত করছে কমিশন। কমিশন যেখানে তদন্ত করছে তখন এই বিষয় নিয়ে তো কথা বলাই উচিত না।

উল্লেখ্য, সম্প্রতি এক অনুষ্ঠানে বক্তৃতায় ব্যারিস্টার ফজলে নূর তাপস বেসিক ব্যাংক দুর্নীতি নিয়ে কথা বলার সময় ব্যাংকের সাবেক চেয়ারম্যান আব্দুল হাই বাচ্চুকে কেন আসামি করে মামলা করা হচ্ছে না, এ ব্যাপারে দুদক কী করছে- এমন প্রশ্ন তোলেন। এই ব্যর্থতার দায় স্বীকার করে দুদক চেয়ারম্যানকে পদত্যাগ করতে বলেন তাপস।‌

আজকের বাজার/এমএইচ