নিরস্ত্রীকরণের পর কিম জং উনের ইচ্ছা মেনে নেবেন ট্রাম্প

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন চুক্তি অনুযায়ী তাদের পরমাণু নিরস্ত্রীকরণ পরিকল্পনা বাস্তবায়ন করলে তার ইচ্ছা মেনে নেবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জি-২০ শীর্ষ সম্মেলনের ফাঁকে আলোচনার পর রোববার দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট একথা বলেন।

ট্রাম্প ও কিমের মধ্যে দ্বিতীয় দফার বৈঠকের ব্যবস্থা করতে কর্মকর্তারা কাজ করে যাওয়ায় উত্তর কোরিয়ার নেতাকে পাস দেয়ার ব্যাপারে ট্রাম্পের দেয়া বার্তা দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন সাংবাদিকদের অবহিত করেন।

নিউজিল্যান্ডে যাওয়ার সময় বার্তা সংস্থা ইয়োনহাপকে মুন বলেন, ‘বার্তাটি এমন ছিল যে উত্তর কোরিয়ার নেতা কিমের ব্যাপারে ট্রাম্পের অত্যন্ত বন্ধুত্বপূর্ণ দৃষ্টিভঙ্গি রয়েছে। তিনি তাকে অনেক পছন্দ করেন। সুতরাং ট্রাম্প চান চেয়ারম্যান কিম তাদের অবশিষ্ট্য চুক্তি বাস্তবায়ন করবে। তাহলে এ ব্যাপারে চেয়ারম্যান কিম সত্যিকার অর্থে যেমনটি চান তেমনটি হবে।’

বুয়েন্স আয়ার্সে ট্রাম্প বলেন, ২০১৯ সালের গোড়ার দিকে তিনি কিমের সঙ্গে দ্বিতীয় দফার বৈঠকে বসতে চান। সেখানে তিনি মুনের সঙ্গে কোরীয় উপদ্বীপের পরিস্থিতি নিয়ে আলোচনা করেন।

উল্লেখ্য, এ বছরের গোড়ার দিকে সিঙ্গাপুরে ট্রাম্প ও কিম একটি ঐতিহাসিক বৈঠক করেন। ওই সময় তারা সেখানে উত্তর কোরিয়ার পরমাণু নিরস্ত্রীকরণ বিষয়ে একটি চুক্তি স্বাক্ষর করেন। তথ্য-বাসস

আজকের বাজার/এমএইচ