নিরাপদ নয় ফেইসবুকের ‘ভবিষ্যত জানা’ অ্যাপ

নিজেকে কোন সেলিব্রেটির মতো দেখায় বা নিজের ভবিষ্যৎ সম্পর্কে জানতে ফেইসবুকের যে সমস্ত অ্যাপ গ্রাহকেরা ব্যবহার করছেন তা নিরাপদ নয়।

ফেইসবুকের জন্য এমন অনেক অ্যাপই তৈরি করছেন ডেভেলপাররা। ফেইসবুকের অ্যাপ্লিকেশন থেকে পাওয়া তথ্যগুলো অনেকে নিছক মজা হিসেবে নিলেও সত্যি ভেবে বিশ্বাস করেন কেউ কেউ। আদতে এসব তথ্যের কোনো ভিত্তি নেই।

অ্যাপগুলো তৈরি করার পেছনে বাণিজ্যিক উদ্দেশ্য আছে। অ্যাপ্লিকেশনগুলোতে কেউ ক্লিক করলে ব্যবহারকারীর ফেইসবুক থেকে কিছু তথ্য নেওয়ার অনুমতি চাওয়া হয়। এর মধ্যে ফেইসবুক ইউজারের নাম, মেইল আইডি, মোবাইল নম্বর, ছবি, লাইক-শেয়ার, ফেইসবুকের বন্ধু তালিকা ও ম্যাসেজ দেখার অনুমতি ইত্যাদি থাকে। কিছু অ্যাপ ফেইসবুকে আপ করা ব্যক্তিগত ছবি ব্যবহারেরও অনুমিত নেয়। এভাবে মজার ছলে অ্যাপ ডেভেলপাররা আপনার ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেন।

তথ্যগুলো নানা কাজে ব্যবহার করা হয়। বিক্রি করে দেওয়া হয় ফোন নম্বর ও ই-মেইল অ্যাড্রেসগুলো, যা অনলাইন বিজ্ঞাপনের মারফত পণ্যের প্রচারণায় ব্যবহার করা হয়। এছাড়া, তথ্য বিক্রির পাশাপাশি অ্যাপগুলো ব্যবহারকারীর তথ্য বিশ্লেষণ করে হ্যাকিংয়ের অ্যালগরিদমে ব্যবহার করে।

আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকে (এআই) শক্তিশালী করতে অসংখ্য ছবির প্রয়োজন হয়। এ অ্যাপগুলো থেকে পাওয়া ছবিগুলো দিয়ে সে চাহিদা মেটানো হয়। পর্নো সাইটে বিকৃতভাবে ব্যবহারের মতো অনৈতিক উদ্দেশ্যেও অনেকে ছবিগুলো ব্যবহার করে থাকেন।

প্রসঙ্গত, কত বছর বয়সে আপনার বিয়ে হবে, বিয়ের পর আপনার ভবিষ্যৎ কেমন হবে অথবা কে আপনার ফেইসবুক প্রোফাইল লুকিয়ে লুকিয়ে দেখেন? এমন অনেক প্রশ্নের উত্তর এখন ফেইসবুক অ্যাপের মাধ্যমে জেনে নেয়া যায়।ফেইসবুকের নিউজ ফিডে ভবিষ্যৎ সম্পর্কে তথ্যের যেসব লিংক বন্ধুরা শেয়ার করেন, তা এই অ্যাপ ব্যবহারেরই ফলাফল।

এমআর/