নির্বাচনের দিন ভোটকেন্দ্র পাহারা দেয়ার আহ্বান ড. কামালের

নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করতে ভোটের দিন জনগণকে ভোটকেন্দ্র পাহারা দেয়ার আহ্বান জানিয়েছেন জাতীয় ঐক্যফ্রন্ট নেতা ড. কামাল হোসেন।
মঙ্গলবার (৬ নভেম্বর) রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে জাতীয় ঐক্যফ্রন্টের জনসভায় বক্তব্যকালে আগতদের উদ্দেশ্যে তিনি একথা বলেন।
ড. কামাল বলেন, ‘সুষ্ঠু নির্বাচন না হলে স্বাধীনতা হবে অর্থহীন। ভোটকেন্দ্র পাহারা দেয়ার মনে হলো স্বাধীনতা পাহারা দেয়া। আপনারা এ দেশের মালিক। আপনাদের মালিকানা প্রতিষ্ঠা করতে জেগে উঠতে হবে।’
সুষ্ঠু নির্বাচনের স্বার্থে তারা ঐক্যবদ্ধ হয়েছেন জানিয়ে ড. কামাল বলেন, তারা সিদ্ধান্তও নেবেন ঐক্যবদ্ধভাবে।
তিনি বলেন, তারা দেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিশ্চিত এবং অবিচার দূর করবেন।
এসময় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর তার বক্তব্যে জানান, নির্বাচন কমিশন যদি আগামী নির্বাচনের জন্য ৮ নভেম্বর তফসিল ঘোষণা করে তাহলে তারা ওইদিন রাজশাহী অভিমুখে রোডমার্চ এবং পরদিন সেখানে সমাবেশের আয়োজন করবেন।
রাজধানীর নির্বাচন ভবন অভিমুখে পদযাত্রা কর্মসূচিও ঘোষণা করেন মির্জা ফখরুল। তবে এ জন্য তিনি কোনো তারিখ জানাননি।
এর আগে দুপুর দেড়টার দিকে পবিত্র কোরআন তেলাওয়াতের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে জনসভার কার্যক্রম শুরু হয়।
ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) সোহরাওয়ার্দী উদ্যানে জনসভা করতে সোমবার শর্ত সাপেক্ষে ঐক্যফ্রন্টকে অনুমতি দেয়। শর্ত অনুযায়ী, বিকাল ৫টার মধ্যে সমাবেশ শেষ করার কথা বলা হয়।
গত ২৪ অক্টোবর সিলেট এবং ২৭ অক্টোবর চট্টগ্রামে সমাবেশ করার পর আজ ঢাকায় তৃতীয়বারের মতো এমন কর্মসূচি পালন করে ঐক্যফ্রন্ট।
জনসভা উপলক্ষে বেলা ১১টা থেকে বিএনপির হাজার হাজার নেতা-কর্মী সোহরাওয়ার্দী উদ্যানে আসতে শুরু করেন। তাদের হাতে ছিল বিভিন্ন ব্যানার, প্ল্যাকার্ড এবং দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান, চেয়ারপার্সন খালেদা জিয়া ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ছবি।
সাত দফা দাবি আদায়ের লক্ষ্যে গত ১৩ অক্টোবর এক সংবাদ সম্মেলন করে ড. কামাল হোসেন নেতৃত্বাধীন জাতীয় ঐক্য প্রক্রিয়া, জেএসডি ও নাগরিক ঐক্য বিএনপিকে সাথে নিয়ে জাতীয় ঐক্যফ্রন্ট গঠনের ঘোষণা দেয়।
ঐক্যফ্রন্টের সাত দফা দাবির মধ্যে রয়েছে- সুষ্ঠু ও গ্রহণযোগ্যভাবে আগামী নির্বাচন আয়োজনের জন্য নিরপেক্ষ অন্তর্বর্তী সরকার প্রতিষ্ঠা, সংসদ ভেঙে দেয়া, নির্বাচন কমিশন পুনর্গঠন, সব রাজনৈতিক বন্দীদের মুক্তি, সেনা মোতায়েন এবং ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের পদক্ষেপ বাতিল করা। তথ্যসূত্র-ইউএনবি
আজকের বাজার/এমএইচ