নির্বোধ ভেড়া মোদি: কংগ্রেস

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ভেড়ার সঙ্গে তুলনা করেছে দেশটির বিরোধী দল কংগ্রেস। ২০১৬ সালে নোট বাতিলের ৫০০তম দিন ছিল গতকাল শনিবার। কেন্দ্রীয় সরকারের সেই সিদ্ধান্ত কটাক্ষ করতে গিয়ে টুইট করে মোদিকে ভেড়ার সঙ্গে তুলনা করেছে কংগ্রেস।

টাইমস নাও এক প্রতিবেদনে জানায়, কংগ্রেসের টুইটে ভেড়ার পালের মধ্যে মোদির ছবি বসিয়ে লেখা হয়, ভারতীয় ইতিহাসের অন্যতম একটি বিপর্যয়ের ৫০০তম দিন হচ্ছে শনিবার। এদিন আমরা সেই সব নিরপরাধ লোকজনকে স্মরণ করতে চাই, এক ব্যক্তির বোকামিতে পূর্ণ হঠকারী সিদ্ধান্তের কারণে যাদের জীবন দিতে হয়েছে। টুইটে প্রধানত নরেন্দ্র মোদিকেই আক্রমণ করা হয়েছে।

উল্লেখ, ২০১৬ সালের ৮ নভেম্বর ভারতজুড়ে পুরনো ৫০০ ও ১০০০ রুপির নোট বাতিলের কথা ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেদিনের সেই নোট বাতিল নিয়ে ভারতে ব্যাপক বিতর্কের সৃষ্টি হয়েছে। তবু নিজের সিদ্ধান্তে অনড় থেকেছেন মোদি। এর পর থেকে বাজারে একে একে এসেছে দুই হাজার এবং নতুন ৫০০, ২০০ টাকা ও ৫০ রুপির নোট।

অন্যদিকে তুলে নেওয়া হয়েছে পুরনো নোট। দুর্নীতি ও কালো টাকার ওপর আঘাত হানতেই এ সিদ্ধান্ত বলে সেদিন জানিয়েছিলেন নরেন্দ্র মোদি। ২০১৬ সালে এ সিদ্ধান্তের বিরুদ্ধে একের পর এক রাজনৈতিক দল বিরোধিতা করে। কংগ্রেস, তৃণমূল কংগ্রেস ছাড়াও বামপন্থীরা নরেন্দ্র মোদির এ সিদ্ধান্তের বিরুদ্ধে আক্রমণাত্মক বক্তব্য রাখেন।

এবার নোট বাতিলের ৫০০তম দিনে আরো কঠোর ভাষায় আক্রমণ করল কংগ্রেস। টুইটারে নরেন্দ্র মোদির ছবির ওপর দিকে ক্যাপশনে লেখা হয়েছে- নোট বাতিল সেই ভেড়াগুলোর কথা মনে করিয়ে দিচ্ছে, যারা মনিবের কাছ থেকে কম্বল উপহার পাওয়ার আনন্দে নেচে উঠেছিল। কিন্তু এর পরই তাদের মধ্যে একটি ভেড়া চিৎকার করে উঠে কম্বল তৈরি করার জন্য উল কোথা থেকে আসবে?

কংগ্রেসের এই অভিনব আক্রমণের বিরুদ্ধে এখনো কোনো প্রতিক্রিয়া জানায়নি বিজেপি।

এস/